ঢাকা Thursday, 28 March 2024

৬০ বছর পর উষ্ণতম দিন দেখল অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 16:48, 14 January 2022

৬০ বছর পর উষ্ণতম দিন দেখল অস্ট্রেলিয়া

দীর্ঘ ৬০ বছর পর উষ্ণতম দিন দেখল অস্ট্রেলিয়াবাসী, হলো দৈনিক তাপমাত্রায় নতুন রেকর্ড। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার উপকূলীয় শহর অনস্লোয় বৃহস্পতিবার তাপমাত্রা রেকর্ড করা হয় ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বিবিসির এক খবরে বলা হয়, দেশটির ৬০ বছরের রেকর্ড ভাঙল এই তাপমাত্রা। এর আগে ১৯৬২ সালে সাউথ অস্ট্রেলিয়ায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

পূর্বাভাসে বলা হয়েছে, অনস্লো ও এর আশপাশের এলাকায় শুক্রবার আবারো তাপমাত্রার নতুন রেকর্ড হতে পারে।

প্রসঙ্গত, কয়েক বছর ধরেই বিরূপ আবহাওয়া বিরাজ করছে অস্ট্রেলিয়ায়। ডিসেম্বরে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় দাবানল ছড়িয়ে পড়ে। এর মধ্যে একটি দাবানল ছড়িয়ে পড়েছিল মারগার্টে নদী তীরবর্তী এলাকায়। এতে ছয় হাজার হেক্টরের বেশি বনাঞ্চল পুড়ে যায়।

অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে সেখানকার তাপমাত্রা ছিল ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া মার্ডি ও রোবোর্ন শহরে তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, বছরের এই সময়টায় অনস্লোর গড় তাপমাত্রা থাকে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এ প্রসঙ্গে আবহাওয়া ব্যুরোর কর্মকর্তা লুক হানটিংটন বলেন, এই অঞ্চলে বজ্রসহ বৃষ্টি হচ্ছে না। এ কারণে তাপমাত্রা বাড়ছে। ফলে জনসাধারণকে ঘরে থেকে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। এক্ষেত্রে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র চালিয়ে ঘর ঠান্ডা রাখার পরামর্শ দিয়েছেন তিনি। এছাড়া বাইরে বের হলে ছায়াযুক্ত স্থানে অবস্থান নিতে ও সঙ্গে তরল খাবার রাখার পরামর্শ দেয়া হয়েছে। 

এদিকে অনস্লোর পরিস্থিতি তুলে ধরে সেখানকার বাসিন্দা মার্ক ব্যারেট বলেন, তাপমাত্রা বেশি হওয়ার তাদের অফিসের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র কাজ করছে না। আবহাওয়ার এই পরিস্থিতির জন্য তারা চাপের মধ্যে রয়েছেন।