ঢাকা Saturday, 20 April 2024

ওমিক্রন ছড়িয়েছে ২২ দেশে, ৭০ দেশে যাওয়া নিষেধ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: 23:40, 1 December 2021

আপডেট: 23:44, 1 December 2021

ওমিক্রন ছড়িয়েছে ২২ দেশে, ৭০ দেশে যাওয়া নিষেধ

ওমিক্রন এরই মধ্যে বিশ্বের ২২টি দেশে ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন। সর্বশেষ সৌদি আরবে করোনা ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে। 

যুক্তরাজ্যের বিজ্ঞানবিষয়ক সাময়িকী ন্যাচারের তথ্যমতে, ওমিক্রন প্রথম শনাক্ত হয় আফ্রিকার দেশ বতসোয়ানায়। এরপর আফ্রিকার আরো কয়েকটি দেশে এটি ছড়িয়ে পড়ে। এর মধ্যে রয়েছে - দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, কানাডা, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, যুক্তরাজ্য ও নাইজেরিয়া।

এদিকে ওমিক্রনের কারণে আফ্রিকার দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করছে বিভিন্ন দেশ। সিএনএনের খবরে বলা হয়েছে, এরই মধ্যে কমপক্ষে ৭০টি দেশ ও অঞ্চল আফ্রিকার বেশ কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিবিসির খবরে বলা হয়েছে, করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ থেকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউটিও) ওমিক্রন সংক্রমণ পরিস্থিতিকে ‘উদ্বেগজনক’ বলে উল্লেখ করেছে।

আফ্রিকার সেন্টার ফল এপিডেমিক রেসপন্স অ্যান্ড ইনোভেশনের পরিচালক টুলিও টি আলজেরিয়া বলেন, অস্বাভাবিকভাবে এটি রূপান্তরিত হয়েছে এবং অন্য যেকোনো ধরন থেকে আলাদা। 

তিনি বলেন, এই ধরন আমাদের হতবাক করেছে। প্রায় ৫০ বারের মতো জিনবিন্যাস পরিবর্তিত হয়ে নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট রূপ পেয়েছে। এর স্পাইক প্রোটিনের বৈশিষ্ট্য বদলেছে ৩০ বারের বেশি।