ঢাকা Thursday, 25 April 2024

সাইবার সিকিউরিটির জন্য মানুষের সচেতনতা বাড়াতে হবে : পলক

স্টার সংবাদ

প্রকাশিত: 20:45, 31 October 2021

সাইবার সিকিউরিটির জন্য মানুষের সচেতনতা বাড়াতে হবে : পলক

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘আমরা যতই সফটওয়্যারের উন্নতি করি না কেন, যদি মানুষের সচেতনতা না বাড়ে, তাহলে আমাদের ডিজিটাল প্লাটফর্মগুলো হুমকির মুখে পড়ে। সাইবার ক্রিমিনাল থেকে রক্ষা পেতে মানুষের সচেতনতা আরো বাড়াতে গুরুত্ব দিতে হবে।’ 

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে ডিজিটাল সিকিউরিটি নিয়ে আলোচনা এবং ‘সাইবার সিকিউরিটি স্ট্র্যাটেজি ২০২১-২০২৫’ বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে রোববার (৩১ অক্টোবর) আয়োজিত এক অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
  
পলক বলেন, সাইবার ক্রিমিনালের মাধ্যমে আক্রমণের জন্য অপরাধীরা নতুন নতুন পদ্ধতি ব্যবহার করছে। কখনো তথ্য চুরির জন্য, কখনো অর্থ চুরির জন্য, আবার কখনো আমাদের দেশে অরাজকতা সৃষ্টি করার জন্য।  

তিনি বলেন, সাইবার সিকিউরিটির চাহিদা যে হারে বাড়ছে তা পূরণ করা যাচ্ছে না। মাত্র কয়েকটা ইউনিভার্সিটিতে সাইবার সিকিউরিটির বিষয়ে পড়াশোনা করানো হচ্ছে। বাংলাদেশ থেকে বিশ্বে সাপ্লাই নেয়ার আমাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। ভবিষ্যতে দেশের প্রান্তিক এলাকাসহ সব স্থানে সাইবার নিরাপত্তার জন্য প্রশিক্ষণের চাহিদা পূরণ করতে চাই। কল সেন্টারের মাধ্যমে আমরা সাইবার সিকিউরিটি দিচ্ছি। বিভিন্ন কোর্সের মাধ্যমে আমরা সাইবার প্রশিক্ষণ দিচ্ছি। 

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, জাতীয় নিরাপত্তার জন্য আমরা ন্যাশনাল সার্ভ তৈরি করেছি। সাইবার সিকিউরিটিতে আমাদের অগ্রগতি ক্রমে বেড়েই চলেছে। নিরাপত্তার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান ৩৮তম; ২০২০ সালের ডিসেম্বরের সূচকে আমাদের অবস্থান ছিল ৬৫তম। এর পাশাপাশি সার্কভুক্ত দেশগুলোতে আমরা শীর্ষে রয়েছি।

প্রতিনিয়ত বিশৃঙ্খলা সৃষ্টির  জন্য সাইবার আক্রমণ চালানো হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের তথ্য ও অনুভূতি ব্যবহার করে ব্যবসা করছে ফেসবুক। সামাজিক মাধ্যম ব্যবহার করে হামলা চালানো হচ্ছে। যেটা আমরা সম্প্রতি কুমিল্লায়, এ বছরের শুরুতে হেফাজতের ঘটনা ও রামুতে ধ্বংসাত্মক ঘটনা দেখেছি।

তিনি বলেন, ২০১৮ সালে ভারতের ছেলে ধরার বিষয়টির রেশ বাংলাদেশেও ছড়িয়ে পড়ে। রাজধানীতেও পিটিয়ে নিরীহ মানুষ হত্যার ঘটনা ঘটেছে। কাজেই ভালো-মন্দ বুঝে এবং সতর্কতার সঙ্গে আমাদের কাজ করতে হবে। এ ধরনের উসকানি দিয়ে আমাদের সামাজিক শৃঙ্খলা নষ্ট করা হচ্ছে। কোনো বিষয় নিয়ে সহজে উত্তেজিত হওয়া যাবে না। কোনো সংবাদ সামনে এলে হেডলাইন দেখলেই চলবে না, তার বিস্তারিত পড়তে হবে। সোর্স দেখতে হবে। আমাদের ব্যক্তি ও পরিবার কেন্দ্রিক সচেতনতা বাড়াতে হবে।