ঢাকা Friday, 29 March 2024

১১ ঘণ্টারও বেশি সময় পর মোবাইল ফোনে থ্রিজি-ফোরজি চালু

স্টার সংবাদ

প্রকাশিত: 23:04, 15 October 2021

আপডেট: 23:29, 15 October 2021

১১ ঘণ্টারও বেশি সময় পর মোবাইল ফোনে থ্রিজি-ফোরজি চালু

দীর্ঘ ১১ ঘণ্টারও বেশি সময় পর দেশের মোবাইল ফোনগুলোয় ইন্টারনেট সেবা থ্রিজি-ফোরজি পুনরায় চালু হয়েছে। শুক্রবার (১৫ অক্টোবর) বিকেল সাড়ে ৪টার দিকে মোবাইল ফোন থেকে ফের ইন্টারনেট সংযোগ পাওয়া যাচ্ছে বলে জানান অনেক গ্রাহক।

মোবাইল অপারেটর সূত্রে জানা গেছে, শুক্রবার ভোর ৫টা থেকে সারাদেশে মোবাইল ফোনে থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা বন্ধ ছিল। বিকাল ৪টা থেকে ঢাকায় ইন্টারনেট সেবা চালু করতে বলা হয়। এরপর সাড়ে ৪টা থেকে ঢাকায় গ্রাহকেরা মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করতে পারছেন। পর্যায়ক্রমে অন্যান্য বিভাগে মোবাইল ফোনে ইন্টারনেট সেবা চালু হতে পারে। 

অপারেটর সূত্র আরো জানিয়েছে, বরিশাল বিভাগে বিকেল পাঁচটা ও খুলনা বিভাগে সন্ধ্যা ছয়টা থেকে ইন্টারনেট সেবা স্বাভাবিক করার জন্য বলা হয়েছে। অন্য বিভাগগুলোতে কখন মোবাইল ফোনে ইন্টারনেট সেবা চালু হবে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এর আগে মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ না পাওয়া প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, কারিগরি ত্রুটির কারণে এটা হয়ে থাকতে পারে। হয়তো কোনো অনিবার্য পরিস্থিতি তৈরি হয়েছিল যেটা এড়ানো যায়নি। তবে আমার মনে হয়, সমস্যাটি বেশিক্ষণ থাকবে না। সমাধানের উদ্যোগ নেয়া হয়েছে। 

এদিকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানিয়েছিল, কারিগরি ত্রুটির কারণে ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে। শিগগির চালু করার চেষ্টা চলছে।  

দেশের কয়েকটি মোবাইল অপারেটরও গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করে জানায়, থ্রিজি ও ফোরজি সেবা সাময়িক বন্ধ রয়েছে। দ্রুত এ সেবা চালুর জন্য তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে।  

প্রসঙ্গত, গত বুধবার প্রথমে কুমিল্লায় দ্রুতগতির মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়। এরপর আরো পাঁচটি জেলায় ধাপে ধাপে ইন্টারনেট বন্ধ করা হয়।

দ্রুতগতির ইন্টারনেট সেবা বন্ধ করা জেলাগুলো হলো - কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী ও চাঁদপুর। 

এদিকে কুমিল্লার ঘটনার জের ধরে আজ ঢাকার বায়তুল মোকাররম মসজিদে জুমার নামাজের পর মিছিল বের হয় ’মালিবাগ মুসলিম সমাজে’র ব্যানারে। 

মিছিলটিকে কাকরাইলের নাইটিঙ্গেল মোড়ের কাছে পুলিশ বাধা দিলে মিছিলকারীরা সংঘর্ষে জড়ায়। মিছিলকারীরা ঢিল ছুড়তে শুরু করলে পুলিশ টিয়ার শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় পুলিশের পাঁচ সদস্য আহত হয়েছেন।