ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

৬ ঘণ্টায় ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামের ক্ষতি ৭ বিলিয়ন ডলার

প্রকাশিত: ১২:২৯, ৫ অক্টোবর ২০২১

আপডেট: ১২:৩৮, ৫ অক্টোবর ২০২১

৬ ঘণ্টায় ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামের ক্ষতি ৭ বিলিয়ন ডলার

সার্ভার ডাউন হয়ে ৬ ঘণ্টা অচল ছিল জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম। মঙ্গলবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় ভোর পৌনে ৪টার দিকে সচল হওয়ার আগে এই মাধ্যমগুলোর ব্যবসায়িক ক্ষতি হয় অন্তত ৭ বিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫৯৯,৮৮৪,৬৭০,০০০ কোটি।

এই সম্পদ হারানোয় বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় কয়েক ধাপ নেমে গেছেন মার্ক জাকারবার্গ।

গতকাল বাংলাদেশ সময় সোমবার (৪ অক্টোবর) রাত পৌনে ১০টার পর থেকে এ সমস্যা দেখা দেয়। এরপর মঙ্গলবার ভোর পৌনে ৪টার দিকে সচল হয় ফেসবুক ও ইনস্টাগ্রাম। এর জন্যে দুঃখ প্রকাশও করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। 

‘ডাউনডিটেক্টরে’র তথ্য বলছে, ৬ ঘণ্টায় যুক্তরাষ্ট্র, ইউরোপ থেকে কলম্বিয়া এবং সিঙ্গাপুর থেকে অন্তত ১ কোটি ৬০ লাখ মানুষ সার্ভারে প্রবেশ করতে না পেরে রিপোর্ট করেছেন। ফলে শেয়ার বাজারে ফেসবুকের শেয়ারের দাম কমেছে ৪.৯ শতাংশ। যা গত সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে হিসেব করলে অন্তত ১৫ শতাংশ কম।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা ব্লুমবার্গের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, বর্তমানে জাকারবার্গের নেট সম্পদের পরিমাণ কমে দাঁড়িয়েছে ১২১.৬ বিলিয়ন মার্কিন ডলারে। আর এর ফলে বিলিয়নিয়ার ক্লাবে বিল গেটসের নিচে ৫ নম্বরে অবস্থান করছেন তিনি। সূচক অনুযায়ী, কয়েক সপ্তাহের মধ্যে সম্পদের পরিমান ১৪০ বিলিয়ন ডলার থেকে কমে বর্তমানে ১২১ বিলিয়নে ঠেকেছে।

এর আগে ২০১৯ সালে সার্ভার ডাউন হয়েছিল ফেসবুকের। এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছে ফেসবুক।