ঢাকা Wednesday, 24 April 2024

চাইলেও পাবজি-ফ্রি ফায়ার বন্ধ করতে পারেনি বিটিআরসি

মেহেদী হাসান

প্রকাশিত: 20:17, 1 September 2021

আপডেট: 00:40, 16 September 2021

চাইলেও পাবজি-ফ্রি ফায়ার বন্ধ করতে পারেনি বিটিআরসি


  • পাবজি চলছে ভিপিএনে, ফ্রি-ফায়ার সরাসরি
  • টিকটক, বিগো লাইভ, লাইকি বন্ধে নেই উদ্যোগ
  • পাবজি-ফ্রি ফায়ার সম্পূর্ণ বন্ধের কারিগরি সক্ষমতা নেই আমাদের : বিটিআরসির ভাইস চেয়ারম্যান

বেশ ঢাক-ঢোল পিটিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ কমিশন (বিটিআরসি) জানিয়েছিল, দেশের কিশোর-তরুণ শ্রেণীর জন্য ক্ষতিকর অনলাইন গেম ‘পাবজি’ ও ‘ফ্রি-ফায়ার’ বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু আদতে তাদের সেই ঘোষণা একরকম ফাঁকা আওয়াজেই পরিণত হয়েছে বলে জানিয়েছেন এ গেম দুটি যারা খেলে তাদের পরিবার। কারণ এই গেমগুলোয় আসক্তরা এখনো প্রায় নির্বিবাদেই খেলে যাচ্ছে। 

এমন পরিপ্রেক্ষিতে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র জানিয়েছেন, পাবজি-ফ্রি ফায়ার সম্পূর্ণ বন্ধের কারিগরি সক্ষমতা নেই বিটিআরসির। তার এ বক্তব্যের পর যে চিত্র ভেসে ওঠে তা বেশ হতাশাজনক। অর্থাৎ সরকার চাইলেও অনলাইন প্লাটফর্মে সমাজের জন্য ক্ষতিকর কোনো কিছুই নিয়ন্ত্রণ করতে পারছে না।

দেখা গেছে, গুগল প্লে-স্টোর থেকে খুব সহজেই ফ্রি-ফায়ার গেমটি ডাউনলোড করে চালানো যাচ্ছে ভিপিএনের সাহায্য ছাড়াই। অন্যদিকে ভিপিএন দিয়ে চলছে পাবজি। ফলে যেসব কিশোর-যুবক এই দুটি গেমে আসক্ত তাদের পরিবারে হতাশা রয়েই যাচ্ছে। তারা সরকারের ঘোষণায় স্বস্তি পেলেও বাস্তবে তেমন কোনো কিছুই ঘটেনি।

ফ্রি ফায়ার খেলার করুণ অবস্থার কথা বর্ণনা করে রাজধানী মিরপুরের আবু তাহের রাজু বলেন, ‘আমার শ্যালক ক্লাস নাইনে যখন পড়ে তখন সে এই গেমে আসক্ত হয়। যখন ক্লাস টেনে ওঠে তখন আমাদের নজরে আসে। পরে তার এই গেম খেলা বন্ধে আমরা অনেক চেষ্টা করেছি, কিন্তু লাভ হয়নি। সে পড়াশোনা ছাড়তে রাজি কিন্তু গেম খেলা ছাড়তে রাজি না। সে গেমে নেশাগ্রস্তের মতো হয়ে গেছে। পরে তাকে গ্রামে পাঠিয়ে দিয়েছি।’

বনানী আবাসিক এলাকার রোজিনা আক্তার জানান, তার ছেলেকে তিনি নিয়ন্ত্রণেই রেখে ছিলেন। কিন্তু হঠাৎ কীভাবে আসক্ত হলো বুঝতে পারেননি। এখন সে এতোটাই বেপোরায়া হয়ে গেছে যে তাকে মোবাইল কিনে দিতে হয়েছে গেম খেলার জন্য।


ব্যবস্থা নেয়ার পরও অবাধে চলছে পাবজি-ফ্রি ফায়ার— এ বিষয়ে বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র স্টার সংবাদকে বলেন, ‘আপনার কথা সত্য। আমরা আমাদের চ্যানেল থেকে বন্ধ করে দেয়ার সমস্ত ব্যবস্থা করেছি। ঘটনা হলো, ভিপিএন হচ্ছে একটা ফ্রি অ্যাপ আর গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে ওই গেম খেলা যায়— এটা আমরা বন্ধ করতে পারি না। এই কারিগরি সক্ষমতা আমাদের নেই। তেমনটা করতে হলে পুরো গুগলটাই বন্ধ করে দিতে হবে।’


বিটিআরসির এমন তৎপরতা এর আগেও খুব একটা ফলপ্রসূ হয়নি। দেশে বিভিন্ন ইস্যুতে বেশ কয়েকবার কিছু ওয়েবসাইট এবং ফেসবুক বন্ধ করে দেয়া হয়েছিল; কিন্তু তাতে কোনো প্রভাব পড়েনি ব্যবহারকারীদের ওপর। ভিপিএনসহ বিকল্প উপায়ে ঠিকই সচল ছিল সেসব অ্যাপ ব্যবহারকারী। সেই একই দশা লক্ষ্য করা যাচ্ছে এখন পাবজি ও ফ্রি ফায়ারের ক্ষেত্রে।

এ প্রসঙ্গে বিটিআরসির ভাইস চেয়ারম্যান বলেন, ‘আমাদের টিম চেষ্টা করছে কীভাবে এটা নিয়ন্ত্রণে আনা যায়। তারা (গেমাররা) গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে খেলে। তবে আগের মতো নিরবচ্ছিন্নভাবে খেলতে পারছে না— পার্থক্য এটুকুই। আমাদের পক্ষ থেকে যতটুকু করা যায় আমরা চেষ্টা করছি।’

তবে আশ্বাসে স্বস্তি মিলছে না পাবজি ও ফ্রি ফায়ার আসক্তদের পরিবারে। কারণ এসব কিশোর-তরুণ এখনো মেতে আছে ভয়ঙ্কর গেম দুটিতে, যেখানে অস্ত্র, হত্যা, বোমাবাজিই মূল বিষয়। এর আগে দেশে ব্লু হোয়েল গেমটিও আতঙ্ক সৃষ্টি করেছিল। জানা যায়, অনেক তরুণ-তরুণী আত্মহত্যাও করেছিল এই গেমের ফাঁদে পড়ে।

এগুলোর পাশাপাশি সমাজে নোংরামি, অশ্লীলতা ছড়াচ্ছে টিকটক, বিগো লাইভ ও লাইকির মতো কিছু অ্যাপ। এসব অ্যাপও ‘দ্রুত’ বন্ধ করা হবে বলে জানিয়েছিল বিটিআরসি। কিন্তু আদতে তেমন কোনো উদ্যোগ এখনো চোখে পড়েনি। সম্প্রতি বিগো লাইভের মতো আরেকটি অনলাইন চ্যাটিং ও ভিডিও স্ট্রিমিং অ্যাপ মিগো লাইভের বিজ্ঞাপন দেখা যাচ্ছে গুগলের বিভিন্ন প্লাটফর্মে। 


অনলাইন গেমস ও আপত্তিকর এসব অ্যাপ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিন্নাত হুদা স্টার সংবাদকে বলেন, ‘পাবজি ও ফ্রি ফায়ার গেম দুটি বিশেষ করে শিশুদের জন্য মারাত্মক ক্ষতিকর। আর যুবকরা তো আছেই। পড়াশোনা নষ্ট করে সারাদিন তারা এই গেম নিয়ে পড়ে থাকে। এ বিষয়গুলো আগে পরিবারকেই নিয়ন্ত্রণ করতে হবে।’


তিনি আরো বলেন, ‘শিশু জন্মের পরই আমরা তার হাতে মোবাইল ফোন তুলে দিচ্ছি। এক পর্যায়ে তারা মোবাইল ছাড়া খাবারও খেতে চায় না। শিশুদের আমরা সময় না দিয়ে তাদের হাতে মোবাইল তুলে দিই। ফলে তারা এর প্রতি আসক্ত হয়ে পড়ে। আসলে পরিবারের লোকজনই বেশি দায়ী তাদের এই আসক্তির পেছনে।’ 

সমাজ-বিশ্লেষকদের মতে, এ ধরনের ক্ষতিকর গেমস ও অ্যাপস যদি বন্ধ করে দেয়া না হয়, তাহলে দেশে মেধার বিকাশ ঘটবে না। অস্থির, সহিংসতা, নোংরামি বাড়বে। ভবিষ্যৎ বাংলাদেশ একটি অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মুখোমুখি হবে।

প্রসঙ্গত, গত ১৬ আগস্ট হাইকোর্ট বাংলাদেশে সব অনলাইন প্লাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর সকল অনলাইন গেম আগামী তিন মাসের জন্য বন্ধ রাখার নির্দেশ দেন। আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে দেশে ‘পাবজি, ফ্রি ফায়ার বন্ধ করা হয়েছে’ বলে ২৫ আগস্ট গণমাধ্যমকে জানান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। সেই সঙ্গে যে অ্যাপগুলো নিয়ে অভিযোগ রয়েছে সেগুলোও শিগগির বন্ধ করা হবে বলে জানান তিনি।