ঢাকা Wednesday, 24 July 2024

২৯টি তথ্য পরিকাঠামোর ৯০ শতাংশই সাইবার হামলার ঝুঁকিতে : পলক 

স্টার সংবাদ

প্রকাশিত: 20:37, 9 August 2023

আপডেট: 16:57, 18 August 2023

২৯টি তথ্য পরিকাঠামোর ৯০ শতাংশই সাইবার হামলার ঝুঁকিতে : পলক 

ফাইল ছবি

দেশের ২৯টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর ৯০ শতাংশই সাইবার হামলার ব্যাপক ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

বুধবার (৯ আগস্ট) রাজধানীর আগারগাঁও সংলগ্ন আইসিটি টাওয়ারে ২৯টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর প্রতিনিধিদের নিয়ে জরুরি সভা শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, সাইবার আক্রমণ ঠেকাতে এবং তথ্য সুরক্ষা নিশ্চিত করতে এ প্রতিষ্ঠানগুলোকে আরো সতর্ক থাকা উচিত।

এ সময় তিনি বিআরটিএ, সুরক্ষা, ভূমি রেকর্ড ব্যবস্থাপনা ও পল্লী বিদ্যুৎসহ নতুন পাঁচটি প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো হিসেবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের কথাও জানান। নতুন এই পাঁচটিসহ  গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর সংখ্যা হবে ৩৪টি। 

এর আগে আগামী ১৫ আগস্ট বাংলাদেশের সাইবার জগতে বড় ধরনের হামলার হুমকি দিয়েছে একটি হ্যাকার গোষ্ঠী। এর পরিপ্রেক্ষিতে দেশের সব গুরুত্বপূর্ণ পরিকাঠামোতে সতর্কতা জারি করেছে সরকারের কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)।

এই হুমকির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই)সহ দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যখাত, বিদ্যুৎ ও জ্বালানিসহ সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে বিজিডি ই-গভ সার্ট। পাশাপাশি নিজেদের অবকাঠামোর সুরক্ষায় প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করারও পরামর্শ দেয়া হয়েছে।