ঢাকা Friday, 26 April 2024

মেটাকে সাড়ে ১৩ হাজার কোটি টাকা জরিমানা করলো আয়ারল্যান্ড

তথ্য-প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: 19:52, 22 May 2023

মেটাকে সাড়ে ১৩ হাজার কোটি টাকা জরিমানা করলো আয়ারল্যান্ড

ফাইল ছবি

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটাকে ১৩০ কোটি ডলার বা প্রায় ১৩ হাজার ৬৫০ কোটি টাকা (প্রতি ডলারের বিনিময় মূল্য ১০৫ টাকা ধরে) জরিমানা করেছে আয়ারল্যান্ডের ডেটা প্রটেকশন কমিশন (ডিপিসি)। ইউরোপীয় ইউনিয়নের নীতিমালা না মেনে ইউরোপের ব্যবহারকারীদের তথ্য যুক্তরাষ্ট্রের সার্ভারে স্থানান্তর করায় মেটাকে এ বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে। খবর বিবিসি।

ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন (জিডিপিআর) নামের ডেটা সুরক্ষা আইনের আওতায় এবারই প্রথম কোনো প্রতিষ্ঠানকে এত বেশি অর্থ জরিমানা করা হলো।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ডেটা সুরক্ষা বোর্ড সোমবার (২২ মে) এক বিবৃতিতে জানিয়েছে, জরিমানা দেওয়ার পাশাপাশি মেটাকে অবশ্যই আগামী ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ এবং স্থানান্তর কার্যক্রম বন্ধ করতে হবে।

জরিমানা ঘোষণার পর এক বিবৃতিতে মেটা জানিয়েছে, এ জরিমানা ‘অযৌক্তিক এবং অপ্রয়োজনীয়। রায়ের বিরুদ্ধে আপিল করারও ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন (জিডিপিআর) নামের ডেটা সুরক্ষা আইনে ইউরোপের বাইরে তথ্য স্থানান্তরের ক্ষেত্রে ব্যবহারকারীদের ব্যক্তিগত সব তথ্য নিরাপদ ও সুরক্ষিত রাখার বিষয়ে বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্রের গোপনীয়তা আইনের বিভিন্ন সীমাবদ্ধতা কাজে লাগিয়ে দেশটির গোয়েন্দারা ইউরোপে বসবাসকারী মেটার ব্যবহারকারীদের তথ্য জানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জরিমানার বিষয়ে ইউরোপীয় ডেটা সুরক্ষা বোর্ডের চেয়ারম্যান অ্যান্ড্রিয়া জেলেনিক জানিয়েছেন, ইউরোপে ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারী রয়েছে। তাই ব্যক্তিগত তথ্য স্থানান্তরের পরিমাণও ব্যাপক। এ জরিমানা আইন লঙ্ঘনের সুদূরপ্রসারী পরিণতির ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য একটি শক্তিশালী সংকেত।

 

সূত্র: বিবিসি, সিএনএন