ঢাকা Thursday, 18 April 2024

রিলস থেকে ব্যবহারকারীদের আয়ের নতুন সুযোগ আনছে ফেসবুক

তথ্য-প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: 20:23, 16 May 2023

রিলস থেকে ব্যবহারকারীদের আয়ের নতুন সুযোগ আনছে ফেসবুক

ফাইল ছবি

টিকটকের আদলে তৈরি ফেসবুকের রিলস ভিডিও সিস্টেম সম্প্রতি বেশ জনপ্রিয়তা লাভ করছে ব্যবহারকারীদের মাঝে। তাই অনলাইন ইনকাম এর জন্য কনটেন্ট ক্রিয়েটররাও আগ্রহী হচ্ছেন ফেসবুক রিলসের মাধ্যমে নতুন নতুন কনটেন্ট শেয়ার করতে। এমন অবস্থায় ক্রিয়েটরদের মাঝে বেশ কিছুদিন ধরেই দাবি উঠেছে ফেসবুক থেকে পেমেন্ট বা রেভিনিউ শেয়ারের ব্যাপারে। আর এবার সেই দাবির প্রতি সম্মান জানিয়ে ব্যবহারকারীদের নতুন করে আয়ের সুযোগ সৃষ্টি করে দিচ্ছে মেটা।

ভিডিওর সঙ্গে বিজ্ঞাপন প্রদর্শন করে ফেসবুক দীর্ঘদিন ধরেই লাভবান হচ্ছে। ২০২১ থেকেই ফেসবুকের পেছনে মূল প্রতিষ্ঠান মেটা রিলস ক্রিয়েটরদের পেমেন্ট করা শুরু করে। অর্থাৎ ইউটিউব শর্টস এর আদলেই ফেসবুক থেকেও রিলস ভিডিও কনটেন্ট তৈরি করেই আয় করতে শুরু করেন কনটেন্ট নির্মাতারা। অবশ্য ফেসবুক রিলসের জন্য বোনাস দিয়ে আসছিল এতদিন।

তবে সম্প্রতি ফেসবুক তাদের পুরনো রিলস বোনাস পেমেন্ট সিস্টেমকে এই বছরের মার্চেই বন্ধ করার সিদ্ধান্ত নেয় যেখানে তারা ভিউয়ের উপর নির্ভর করে কনটেন্ট নির্মাতাদের পেমেন্ট করতো। এর বদলে ফেসবুক থেকে আয় এর উদ্দেশ্যে রিলস ভিডিওর মাধ্যমে কনটেন্ট নির্মাতাদের পেমেন্ট করতে নতুন একটি পরীক্ষামূলক প্রোগ্রামের ঘোষণা দিয়েছে। এখন থেকে রিলসেও বিজ্ঞাপন প্রদর্শন শুরু করবে ফেসবুক। ফলে রিলস হতে আয় করা শুরু করতে পারবেন কনটেন্ট নির্মাতারা। ফেসবুক ইতোমধ্যেই শর্ট ভিডিও কনটেন্ট নির্মাতাদের এই প্রোগ্রামে আমন্ত্রণ করা শুরু করেছে। নতুন এই প্রোগ্রামে ফেসবুক বিজ্ঞাপনের উপর নির্ভর করে নয়, বরং কনটেন্ট নির্মাতাদের কনটেন্টের পারফরমেন্সের উপর নির্ভর করেই পেমেন্ট করবে।

রিলস সম্প্রসারণের কাজে গতি আনতে যেসব ক্রিয়েটররা আগে ফেসবুকের রিলস প্লে বোনাস প্রোগ্রামে অংশগ্রহণ করেছিলেন, তাদের মধ্যে থেকে অনেক ক্রিয়েটরসহ হাজার হাজার নতুন ক্রিয়েটরদের নিজেদের আপডেট করা পরীক্ষায় যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছে মেটা।

তবে কীভাবে এই পেমেন্ট সিস্টেম কাজ করবে সে ব্যাপারে এখনও বিস্তারিত কিছুই জানায়নি মেটা। ফেসবুক আশা করছে, কনটেন্ট নির্মাতারা এই নতুন পেমেন্ট মডেলে তাদের কনটেন্টের দিকে বেশি নজর দেবেন যাতে করে তারা দ্রুত আরো জনপ্রিয় হতে পারেন। এছাড়া বিকাশের মাধ্যমে নতুন পে-আউট মডেলের পরীক্ষা করা হচ্ছে। এই মডেলটি ক্রিয়েটরদের তাদের পাবলিক রিলসে বিজ্ঞাপন দেওয়ার জন্য পেমেন্ট না করে রিলসের পারফরম্যান্সের ভিত্তিতে পেমেন্ট করবে। 

ফেসবুক রিলসের মাধ্যমে আয় করার ঘোষণা গত বছরের ফেব্রুয়ারি মাসে দিলেও অবশেষে তারা এই ব্যাপারে পদক্ষেপ নিতে শুরু করেছে।

ফেসবুক জানিয়েছে, এই নতুন পেমেন্ট সিস্টেমে আমন্ত্রণ পেতে নির্মাতাদের অবশ্যই ১৮ বছর বা তার উর্ধ্বে বয়স হতে হবে, নির্দিষ্ট কিছু দেশের কনটেন্ট নির্মাতা হতে হবে এবং ফেসবুকের পার্টনার এবং কনটেন্ট মনেটনাইজেশন পলিসির মধ্যে থেকে কনটেন্ট তৈরি করতে হবে। বর্তমানে এটি শুধু ইনভাইট অনলি হিসেবে থাকবে। অর্থাৎ ফেসবুক আপনাকে সঠিক মনে করলে নিজে থেকেই আমন্ত্রণ পাঠাবে রিলসের মাধ্যমে আয় করার জন্য। তবে আপাতত মেটার এই পেমেন্ট প্রোগ্রাম ফেসবুক রিলসের দিকে দৃষ্টি রেখেই। সামনে ইনস্টাগ্রাম রিলসেও একই রকমের একটি পেমেন্ট প্রোগ্রাম আনবে বলে জানা গেছে।

ফেসবুকে আমন্ত্রণ পাওয়ার জন্য যোগ্য হতে, ক্রিয়েটরদের অবশ্যই ৫২টি দেশের একটিতে থাকতে হবে এবং বেশ কিছু ন্যূনতম শর্ত মানতে হবে। ফেসবুকের রিলস প্লে বোনাস প্রোগ্রামে আগে যে যোগ্য ক্রিয়েটররা অংশ নিয়েছিলেন, তারা ইতোমধ্যে আমন্ত্রণ না পেয়ে থাকলে আগামী কয়েক সপ্তাহের মধ্যে আমন্ত্রণ পেতে পারেন।

পরীক্ষায় ক্রিয়েটরদের যোগ করা হলে, রিলস- বিজ্ঞাপন থেকে উপার্জন করার জন্য ক্রিয়েটরদের অবশ্যই অনবোর্ডিং প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে এবং এই প্রক্রিয়ার মধ্যে ব্যবহারের শর্তাবলী গ্রহণ করা পেমেন্টের বিশদ বিবরণ দেওয়া অন্তর্ভুক্ত রয়েছে। এরপর, উপার্জন করার জন্য তাদের আকর্ষণীয় রিল তৈরি করা চালিয়ে যেতে হবে।

কোনো ব্যবহারকারী ফেসবুকে এই প্রাথমিক প্রোগ্রামের অংশ হয়েছেন কি না তা জানতে তাকে প্রফেশনাল ড্যাশবোর্ডের 'মনিটাইজেশন টুল' বিভাগটি দেখতে হবে। তিনি আমন্ত্রিত হয়ে থাকলে, "রিলস- বিজ্ঞাপন" দেখতে পাবেন এবং অনবোর্ডিং শুরু করতে "সেট আপ" বেছে নিতে পারবেন।

ফেসবুকের এই ঘোষণার আগে কনটেন্ট নির্মাতারা মূলত স্পন্সরশিপ এবং ব্র্যান্ড ডিলের মাধ্যমেই আয় করে থাকতেন। তবে এই পেমেন্ট পদ্ধতির ব্যাপারে অনেক কনটেন্ট নির্মাতারাই সংশয় প্রকাশ করেছেন। কেননা ফেসবুক কোন পদ্ধতি ব্যবহার করে নির্মাতাদের এই পেমেন্ট প্রোগ্রামে আমন্ত্রণ জানায় সেটি নিয়ে ধোঁয়াশা আছে অনেকদিন থেকেই। এছাড়া এই পারফরমেন্স ভিত্তিক পেমেন্ট পদ্ধতিতে অ্যালগরিদমকে প্রভাবিত করেও আয় করা সম্ভব বলে জানিয়েছেন অনেকেই। ইউটিউব থেকে টাকা ইনকাম করার ক্ষেত্রে যদিও এত বেশি ভাবতে হয়না ভিডিও নির্মাতাদের।

ফেসবুক কনটেন্ট নির্মাতাদের পেমেন্ট সিস্টেমের মধ্যে নিয়ে আসার চেষ্টা করছে অন্যান্য প্রতিযোগীদের সঙ্গে তাল মিলিয়েই। সম্প্রতি স্ন্যাপচ্যাট তাদের স্টোরি ফিচারও পেমেন্ট সিস্টেমের আওতায় নিয়ে এসেছে। এছাড়া বর্তমানে ইউটিউবের শর্টসেও বেশ গুরুত্ব প্রদান করছে ইউটিউব। টিকটকও সম্প্রতি তাদের পালস প্রোগ্রামের মাধ্যমে আরো বেশি নির্মাতাদের পেমেন্ট সিস্টেমের মধ্যে নিয়ে আসতে চেষ্টা করে যাচ্ছে। এর মধ্যেই ফেসবুক রিলসের ব্যাপারে উক্ত ঘোষণা এলো।