ঢাকা Friday, 29 March 2024

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত হতে হবে : পলক

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:16, 19 February 2023

আপডেট: 02:51, 19 February 2023

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত হতে হবে : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে এবং ডিজিটাল আর্কিটেক্ট সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে ও পরামর্শে প্রযুক্তির উদ্ভাবনী সংস্কৃতিতে এগিয়ে যাচ্ছে দেশ। এই সুযোগ গ্রহণ করে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় এই প্রজন্মকে প্রস্তুত হতে হবে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) নাটোরের সিংড়া গোল-ই-আফরোজ সরকারি কলেজ মাঠে দিনব্যাপী আইসিটি চাকরি উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

উৎসবে সিংড়া উপজেলার ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩ হাজার ৬১৪ জন শিক্ষার্থী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের চাকরিপ্রার্থী এবং দেশের ২৮টি স্বনামধন্য প্রতিষ্ঠান চাকরিদাতা হিসেবে অংশগ্রহণ করে। এর মধ্যে সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত ১ হাজার ৩০০ জনের মধ্যে ২০ জনকে নিয়োগপত্র প্রদান করেন প্রতিমন্ত্রী।

উৎসবে চাকরি সহায়ক তথ্য-প্রযুক্তিভিত্তিক পাঁচটি সেশনে দেশের উদ্যোক্তারা তাদের কার্যক্রম এবং সফলতার গল্প শোনান।

গতকাল শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) একই স্থানে দিনব্যাপী সিংড়া আইসিটি ফ্রিল্যান্সিং ক্যাম্প-২০২৩ অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পে দেশের খ্যাতনামা ফ্রিল্যান্সাররা তাদের সফলতার অভিজ্ঞতা বিনিময় করেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, ২০৪১ সালের প্রযুক্তিনির্ভর মেধাবী উন্নত দেশ গড়তে আমরা কাজ করে যাচ্ছি। তারুণ্যের অফুরান শক্তিতে প্রযুক্তিনির্ভর দক্ষ মানবসম্পদে পরিণত করে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করাই আমাদের লক্ষ্য। এই লক্ষ্য পূরণে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিক্স, সাইবার সিকিউরিটি এবং মাইক্রো প্রসেসর নিয়ে কাজ করছে দেশের প্রযুক্তি খাত। আমাদের পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে শীর্ষ প্রযুক্তির দেশে পরিণত হবে বাংলাদেশ। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা বদ্ধপরিকর। এই চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণ প্রজন্মকে শ্রম, মেধা, সততার শক্তি নিয়ে দক্ষ হয়ে গড়ে উঠতে হবে। তাহলে সফলতা অনিবার্য।

তিনি বলেন, বিগত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশে অভুতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। এখন শহর আর গ্রাম, ধনী আর গরিব এবং নারী ও পুরুষের মধ্যে কোনো ব্যবধান নেই। বিদ্যুৎ, যোগাযোগ আর দ্রুতগতির ইন্টারনেট সংযোগে গ্রামগুলোতে কর্মচাঞ্চল্য সৃষ্টি হয়েছে। গ্রামে বসেই ফ্রিল্যান্সাররা বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ‘হার পাওয়ার’ প্রকল্পের আওতায় ২৫ হাজার নারী উদ্যোক্তা সৃষ্টিতে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণ শেষে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে ২০ হাজার টাকা করে কর্মসহায়ক অনুদান প্রদান করা হবে। 

এর আগে সকালে উৎসব উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. শামসুল আরেফিন। তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশাল এক সাম্রাজ্য। এই সাম্রাজ্যের সঙ্গে নতুন প্রজন্মের মেলবন্ধন তৈরি করে দেয়া হবে। এভাবে এই প্রজন্ম স্মার্ট হবে। গড়ে উঠবে স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার এবং স্মার্ট দেশ।