ঢাকা Thursday, 25 April 2024

‘অ্যান্ড্রয়েড ফোনে বিজয় কি-বোর্ড বাধ্যতামূলক নয়’

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: 21:28, 25 January 2023

আপডেট: 01:36, 26 January 2023

‘অ্যান্ড্রয়েড ফোনে বিজয় কি-বোর্ড বাধ্যতামূলক নয়’

ছবি: সংগৃহীত

অ্যান্ড্রয়েড ফোনে বিজয় কি-বোর্ড ব্যবহার বাধ্যতামূলক নয় বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। বুধবার (২৫ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের প্র‌শ্নের জবাবে এমন কথা জানান তিনি।

মোস্তাফা জব্বার বলেন, এটা আইনের বিষয়, এ নিয়ে আমার মন্তব্য করা ঠিক হবে না। ওই বক্তব্যের পরও সাংবা‌দিকরা একই বিষয়ে প্রশ্ন করলে বিজয় কি-বোর্ডের উদ্ভাবক বলেন, আমি একটি ব্যাখ্যা দেব, সেটি হচ্ছে বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) একটি শব্দ ব্যবহার করেছে ‘বাধ্যতামূলক’। এই শব্দটি বিভ্রান্তিকর।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, অ্যান্ড্রয়েড ফোনে আপনি চাইলে যেকোনো সফটওয়্যার রাখতে পারেন, আনস্টল করতে পারেন, ফেলে দিতে পারেন, নতুন করে ইনস্টল করতে পারেন। অতএব বাধ্যতামূলক শব্দ প্রয়োগ করার কিছু নেই। এটি বাধ্যতামূলক নয়।

মন্ত্রী বলেন, কার জন্য বাধ্যতামূলক বলা হয়েছে? যিনি উৎপাদক অথবা আমদারিকারক, তিনি বাংলা লেখার সুবিধা তৈরি করে দেয়ার জন্য একটি সফটওয়্যার দিয়ে দেবেন। ব্যবহারকারী সেই সফটওয়্যার ব্যবহার করবে কী করবে না, সেটি সম্পূর্ণ তার এখতিয়ার বলে উল্লেখ করেন তিন।