ঢাকা Friday, 19 April 2024

১২ হাজার কর্মী বাদ দেবে অ্যালফাবেট

স্টার সংবাদ

প্রকাশিত: 18:37, 21 January 2023

আপডেট: 20:22, 21 January 2023

১২ হাজার কর্মী বাদ দেবে অ্যালফাবেট

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেটেড প্রায় ১২ হাজার কর্মী বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, কঠিন অর্থনৈতিক বাস্তবতার সম্মুখীন হওয়ায় এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা।

শুক্রবার (২০ জানুয়ারি) এক বিবৃতিতে অ্যালফাবেট ইন্টারন্যাশনালের শীর্ষ নির্বাহী সুন্দর পিচাই এসব তথ্য নিশ্চিত করেন। 
তিনি বলেন, বর্তমানে আমাদের একটি কঠিন অর্থনৈতিক পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে। তাই একপ্রকার বাধ্য হয়েই আমাদের কর্মী ছাঁটাইয়ের মতো কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। আমি এ সিদ্ধান্তের পুরোটা দায় স্বীকার করে নিচ্ছি।

কিছুদিন আগে অ্যালফাবেটের প্রতিদ্বন্দ্বী কোম্পানি মাইক্রোসফট করপোরেশন ১০ হাজার কর্মী ছাঁটাই করে। তাছাড়া অ্যামাজন, ফেসবুকের মূল কোম্পানি মেটা ও টুইটারসহ বড় বড় সব তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান অর্থনৈতিক সংকটের মুখে উল্লেখযোগ্যসংখ্যক কর্মী ছাঁটাই করেছে।

জানা যায়, গত এক বছরে অ্যালফাবেটের শেয়ারমূল্য ৩০ শতাংশ হ্রাস পেয়েছে, যা প্রযুক্তিশিল্পে ২৪ শতাংশ মন্দার প্রতিনিধিত্ব করছে।

অ্যালফাবেট দীর্ঘকাল ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে শীর্ষ অবস্থান ধরে রেখেছে; কিন্তু সম্প্রতি এটি মাইক্রোসফটের প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছে। অন্যদিকে বিজ্ঞাপন পাওয়ার হার কমে যাওয়ায় ও ভোক্তারা খরচ কমিয়ে দেয়ার কারণে প্রতিষ্ঠানটি বাজেট-সংক্রান্ত চাপ অনুভব করছে।

এভারকোর আইএসআইএস বিশ্লেষক মার্ক মাহানি জানান, অ্যালফাবেটের বিশাল কর্মীসংখ্যা ২০২৩ অর্থবছরে প্রতিষ্ঠানটির জন্য বড় অর্থনৈতিক ঝুঁকি তৈরি করেছে। অন্যদিকে, বার্নস্টেইনের বিশ্লেষক মার্ক শ্মুলিক বলেন, কর্মী ছাঁটাইয়ের মাধ্যমে অ্যালফাবেট ২৫০ কোটি থেকে ৩০০ কোটি ডলার খরচ কমাতে সাহায্য করবে।