ঢাকা শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

চাকরি ছাড়ছেন টুইটারকর্মীরা, অফিস বন্ধ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:১৬, ১৮ নভেম্বর ২০২২

চাকরি ছাড়ছেন টুইটারকর্মীরা, অফিস বন্ধ

চাকরি ছাড়ার হিড়িক পড়েছে টুইটারকর্মীদের। এ অবস্থায় সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে এই সোশ্যাল মিডিয়া কোম্পানির সব অফিস।   

বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার (১৭ নভেম্বর) টুইটারকর্মীদের পাঠানো এক বার্তায় কোম্পানির তরফ থেকে বলা হয়েছে, তাদের সব অফিস ভবন বন্ধের এই সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

অফিস আবার খুলবে আগামী সোমবার। তার আগ পর্যন্ত সবার অফিস ব্যাজ অকার্যকর থাকবে। অর্থাৎ, তারা অফিসে বা টুইটারের ইন্টারনাল নেটওয়ার্ক সিস্টেমে প্রবেশের সুযোগ পাবেন না। 

অফিস বন্ধ রাখার কোনো কারণ ওই বার্তায় বলা হয়নি। তবে এমন এক সময় ওই বার্তা পাঠানো হয়েছে, যখন কর্মীদের একটি বড় অংশ চাকরি ছেড়ে দিচ্ছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর আসছে।

টুইটারের নতুন মালিক ইলন মাস্ক গত দুই সপ্তাহে ঝড়ের গতিতে নানা পরিবর্তন এনেছেন, তাতে তৈরি হয়েছে বিশৃঙ্খলা। কোম্পানির শীর্ষ নির্বাহীদের বরখাস্ত করার পাশাপাশি অর্ধেক কর্মীকে ইতোমধ্যে তিনি ছাঁটাই করেছেন।

এরপর এ সপ্তাহেই টুইটারের সকল কর্মীকে তিনি একটি মেইল পাঠিয়েছেন, যার মূল বক্তব্য হলো, দীর্ঘ কর্মঘণ্টা আর চাপ মেনে নিয়ে তারা টুইটারে কাজ করবেন, নাকি চাকরি ছেড়ে দেবেন - এ বিষয়ে তাদের একদিনের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে।

সিএনবিসি জানিয়েছে, ওই ই-মেইল পাওয়ার পর বৃহস্পতিবারই শত শত কর্মী পদত্যাগপত্র পাঠানো শুরু করেন। স্যালুট ইমোজি আর বিদায়ী বার্তায় সয়লাব হয়ে যায় কোম্পানির ইন্টারনাল চ্যাট গ্রুপগুলো।

ব্লুমবার্গ জানিয়েছে, পদত্যাগী কর্মীদের দলে বিপুলসংখ্যক প্রকৌশলীও আছেন। সে কারণেই চারদিনের জন্য টুইটারের সব অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। 

কর্মীদের পাঠানো বার্তায় টুইটার কর্তৃপক্ষ বলেছে, ‘সামাজিক যোগাযোগ মাধ্যম, গণমাধ্যম বা অন্য কোথাও কোম্পানির গোপনীয় তথ্য নিয়ে আলোচনা করা থেকে বিরত থাকুন এবং কোম্পানির নিয়ম মেনে চলুন।’