ঢাকা Wednesday, 24 April 2024

মোবাইল অপারেটরদের গ্রাহকসেবার মান সন্তোষজনক নয় : টেলিমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 02:17, 7 November 2022

মোবাইল অপারেটরদের গ্রাহকসেবার মান সন্তোষজনক নয় : টেলিমন্ত্রী

দেশের ‘কোনো মোবাইল অপারেটরের গ্রাহকসেবার মান সন্তোষজনক নয়’ বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি আরো বলেন, পরিবর্তিত প্রযুক্তির এই যুগে সেবার মানের দিকে নজর না দিলে গ্রাহক ধরে রাখা কঠিন হবে। এমএনপি চালু হওয়ায় নম্বর ঠিক রেখে অপারেটর বদলানোর সুযোগ রয়েছে।

রোববার (৬ নভেম্বর) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে মোবাইল-সেবার মান মাপার যন্ত্রের কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে টেলিযোগাযোগমন্ত্রী এসব কথা বলেন। 

বিটিআরসির সম্মেলন কক্ষে কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে মোস্তাফা জব্বার এ সিস্টেম উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমান।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশে প্রথমদিকে কিছু মানুষের জন্য মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের সুযোগ থাকলেও বর্তমানে ঘরে ঘরে মোবাইল হ্যান্ডসেট ব্যবহারকারী রয়েছে। গ্রাহক বৃদ্ধি সাময়িক ব্যবসার হাতিয়ার হলেও দীর্ঘমেয়াদি ও টেকসই ব্যবসার জন্য গ্রাহক সন্তুষ্টি গুরুত্বপূর্ণ।

স্বাগত বক্তব্যে কমিশনের ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেন, সারাদেশে আউটডোর এবং ইনডোরে সেবার মান পরীক্ষার লক্ষ্যে জার্মানভিত্তিক প্রতিষ্ঠান থেকে কেনা উচ্চ প্রযুক্তির এই বেঞ্চমার্কিং যন্ত্রপাতির টেস্ট ও ট্রায়াল এবং বিটিআরসির জনবলের কারিগরি প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। নতুন এ সিস্টেমের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে সেবার মান পরিমাপে ৪টি ইউনিট ব্যবহার করা হবে, যার মধ্যে ২টি ভেহিকেল মাউন্টেড চেসিস বেইজড সিস্টেম এবং ২টি ব্যাকপ্যাক বেইজড সিস্টেম। প্রতিটি চেসিস বেইজড সিস্টেমের ২৪টি টার্মিনালের মাধ্যমে একসঙ্গে সব অপারেটরের টুজি, থ্রিজি, ফোরজি ভয়েস, থ্রিজি ডাটা, ফোরজি ডাটা ও ওভার দ্য টপ অ্যাপস তথা ফেসবুক, গুগল ও হোয়াটসঅ্যাপের সেবার মান পরিমাপ করা যাবে। চেসিস বেইজড সিস্টেমগুলো গাড়িতে স্থাপিত হয়েছে এবং এসব গাড়ি দেশের বিভিন্ন স্থানের রাস্তা দিয়ে পরিভ্রমণ করবে। আর ব্যাকপ্যাক বেইজড সিস্টেমের মাধ্যমে আউটডোর স্থানের সঙ্গে সঙ্গে বিভিন্ন ইনডোরে সহজে মোবাইল সেবার মান যাচাই করা যাবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান টেলিকম খাতে বিদ্যমান পরিস্থিতি থেকে উত্তরণের জন্য কল ড্রপ হ্রাস এবং ডাটা স্পিড বৃদ্ধিসহ সেবার মান বাড়াতে অপারেটরদের প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, টেলিকম খাতে গ্রাহকদের মানসম্মত সেবা নিশ্চিতে বিটিআরসির অব্যাহত প্রচেষ্টায় নতুন এই বেঞ্চমার্কিং সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এটি বাস্তবায়িত হলে বিটিআরসি থেকে দেশের সব এলাকার মোবাইল সেবার মান নজরদারি করা যাবে এবং অপারেটরদের থেকে রাজস্ব আহরণে স্বচ্ছতা আসবে।