ঢাকা রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

ভারতে আইফোন তৈরির উদ্যোগ নিয়েছে টাটা গ্রুপ

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১৪:১৬, ১০ সেপ্টেম্বর ২০২২

ভারতে আইফোন তৈরির উদ্যোগ নিয়েছে টাটা গ্রুপ

ছবি : ইন্টারনেট

ভারতে আইফোন তৈরি করতে তাইওয়ানের একটি কোম্পানির সঙ্গে হাত মিলিয়েছে টাটা গ্রুপ। সবকিছু ঠিকঠাক থাকলে এবছরই ভারতে আইফেনের অ্যাসেম্বলি লাইন শুরু করা হবে।  সম্প্রতি চীনের বাইরে আইফোন উৎপাদনে জোর দিয়েছে অ্যাপল। চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধির কারণেই এ সিদ্ধান্ত নিয়েছে মার্কিন টেক সংস্থাটি। 

এছাড়াও চীনের বিভিন্ন শহরে ঘন ঘন লকডাউনের কারণেই ব্যাহত হচ্ছে উৎপাদন। এই পরিস্থিতিতে ভারতে আইফোন উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল।  আর সেই কাজেই টিম কুকের সংস্থাকে সাহায্য করবে টাটা।

ভারতে লবণ, গাড়ি, সফটওয়্যার প্রায় সব কিছুই বিক্রি করে টাটারা। এবার ফোন উৎপাদনের ব্যবহার হাতেখড়ি হতে পারে ভারতীয় সংস্থাটির।

এজন্য উইসট্রন করপোরেশন নামে একটি সংস্থার সঙ্গে আলোচনা করছে টাটা গোষ্ঠী। বিদেশ থেকে আসা যন্ত্রাংশ অ্যাসেম্বল করে ভারতে আইফোন অ্যাসেম্বল করা হবে। 

তাইওয়ানের এই সংস্থাটির কাছ থেকে প্রোডাক্ট ডেভেলপমেন্ট, সাপ্লাই চেইন ও অ্যাসেম্বলি সম্পর্কে সাহায্য নিতে পারে টাটা। এখনও আলোচনার পর্যায়ে রয়েছে এই প্রক্রিয়া। তবে এই খবর শুরু করলে টাটারাই প্রথম ভারতীয় সংস্থা হিসাবে আইফোন উৎপাদনের ফরমায়েশ পাচ্ছে।

এতদিন এই কাজ করতো উইসট্রন ও ফক্সকন নামের দুইটি তাইওয়ানের সংস্থা। চীন ও ভারতে আইফোন উৎপাদন করে এই প্রতিষ্ঠান।

টাটা গ্রুপ আইফোন তৈরির এই ফরমায়েশ হাতে পেলে উৎপাদন ক্ষেত্রে চীনকে টেক্কা দেওয়ার পথে বড় পদক্ষেপ হবে ভারতের। বিগত কয়েক দশক ধরেই বিশ্বব্যাপী উৎপাদনের হাব হয়ে উঠেছে চীন। অ্যাপলের মতো প্রতিষ্ঠানের ভারতে অ্যাসেম্বলি লাইন তৈরির সিদ্ধান্ত নিলে তা দেখে অন্যান্য টেক সংস্থাগুলোও অনুপ্রাণিত হতে পারে।

বিশেষ করে কোভিড পরবর্তী পরিবেশে চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে চাপা উত্তেজনা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে উৎপাদনে চীনের উপর থেকে নির্ভরশীলতা কমানোর কথা ভাবছে বহু টেক সংস্থা।