ঢাকা Friday, 29 March 2024

আইটি খাতে ২০২৫ সালের মধ্যে ৩০ লাখ যুবকের কর্মসংস্থান হবে : পলক

ব্যুরো প্রধান, ময়মনসিংহ

প্রকাশিত: 01:36, 23 June 2022

আইটি খাতে ২০২৫ সালের মধ্যে ৩০ লাখ যুবকের কর্মসংস্থান হবে : পলক

দেশের আইসিটি খাতের ভবিষ্যৎ সম্ভাবনার কথা উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২৫ সালের মধ্যে এ খাতে ৩০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে এবং বছরে কমপক্ষে ৫ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জিত হবে। 

তিনি আরো বলেন, মাত্র তেরো বছরে স্বল্পোন্নত একটি দেশকে কিভাবে প্রযুক্তিনির্ভর মধ্যম আয়ের দেশে পরিণত করা যায় বাংলাদেশ তার নজির স্থাপন করেছে। বাংলাদেশের অর্থনীতি এখন আর কেবল শ্রমনির্ভর নয়, বরং মেধাভিত্তিক প্রযুক্তিনির্ভর। বৈদেশিক মুদ্রা অর্জনে আইসিটি খাত পোশাক খাতকেও ছাড়িয়ে যাবে।  
পলক আরো বলেন, বাংলাদেশের আইটি পণ্য এখন ৮০টি দেশে রফতানি করে বছরে ১.৪ বিলিয়ন ডলার আয় হচ্ছে। 

বুধবার (২২ জুন) ময়মনসিংহ সদর উপজেলার রহমতপুরে হাইটেক পার্ক নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন জুনাইদ আহমেদ পলক। দেশের বারোটি জেলায় আইটি/হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের আওতায় এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।   

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে যখন ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেন তখন অনেকে হাসাহাসি করেছিল; কিন্তু আজ সেই ডিজিটাল বাংলাদেশের সুফল ভোগ করছে সবাই। এই হাইটেক পার্ক স্থাপন সেই ডিজিটাল বাংলাদেশেরই ফলিত রূপ। প্রধানমন্ত্রী জাতিকে স্বপ্ন দেখান এবং সেই স্বপ্ন বাস্তবায়ন করেন। 

ময়মনসিংহ হাইটেক পার্ক নির্মাণ শেষে প্রতিবছর ৩ হাজার লোকের প্রত্যক্ষ কর্মসংস্থান হবে উল্লেখ করে জুনাইদ আহমেদ পলক বলেন, ১৫৩ কোটি টাকা ব্যয়ে ৭ একর জমির ওপর নির্মিতব্য এই হাইটেক পার্কে প্রতিবছর ১ হাজার লোককে আইটি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। সাততলা এই ভবনে প্ল্যাগ অ্যান্ড প্লে, ট্রেনিং অ্যান্ড ইনফিউবেশন, স্টার্টআপ ফ্লোরসহ কয়েকটি ফ্লোর থাকবে। থাকবে ফ্রি বিদ্যুৎ ও ইন্টারনেট ব্যবস্থা। এই হাইটেক পার্ক নির্মাণের মাধ্যমে ময়মনসিংহের তরুণ প্রজন্মকে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার উপযোগী করে গড়ে তোলা হবে। ফলে তারা চাকরি খুঁজবে না, বরং চাকরি দেবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বেগম মনিরা সুলতানা এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস, ভারপ্রাপ্ত ডিআইজি মো. শাহ আবিদ হোসেন, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান প্রমুখ। 

মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, এ হাইটেক পার্কটির ভিত্তিপ্রস্তর স্থাপন করার মাধ্যমে ময়মনসিংহের জনগণের দীর্ঘদিনের একটি দাবি পূরণ হলো। এই পার্ক ময়মনসিংহ অঞ্চলকে প্রযুক্তিসমৃদ্ধ নগরীতে পরিণত করবে। এর মাধ্যমে এলাকায় তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ প্রজন্ম গড়ে উঠবে। 

পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী তরুণ উদ্যোক্তাদের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ল্যাপটপ বিতরণ করেন।