ঢাকা Tuesday, 23 April 2024

ঝাঁকুনিহীন সংবেদনশীল গাড়ি

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: 22:00, 6 June 2022

আপডেট: 22:01, 6 June 2022

ঝাঁকুনিহীন সংবেদনশীল গাড়ি

সাধারণত একটু রুক্ষ পথে গাড়ি চালাতে গেলে বা আরোহী হলে ঝাঁকি খাওয়াটা একেবারেই স্বাভাবিক। অন্তত এখন পর্যন্ত এবং সে অভিজ্ঞতা সবারই কমবেশি রয়েছে। 

তবে জীবনের চলার পথকে আরো মসৃণ করতে নতুন গাড়ি-প্রযুক্তি নিয়ে আসছেনর প্রযুক্তিবিদেরা। নতুন একটি গাড়ির মডেল তারা তৈরি করছেন যেটি পথে অনাকাঙ্ক্ষিত ঝাঁকুনি থেকে রক্ষা করবে আরোহীকে। শুধু তাই নয়, এই গাড়িটির প্রতিটি চাকা আলাদাভাবে ডান-বাম করা সম্ভব। 

জীবনকে ঝাঁকুনিমুক্ত ও মসৃণ করার নতুন এই গাড়িটির নাম রাখা হয়েছে ‘হান্ট্রেস’। গাড়িটির চাকা এতটাই সংবেদনশীল যে, পথে কোনো অনাকাঙ্ক্ষিত খানাখন্দ থাকলে সে নিজে থেকেই সেগুলো এমনভাবে পেরিয়ে আসবে যাতে আরোহী অস্বস্তিতে না ভোগেন। 

হান্ট্রেস একটি বৈদ্যুতিক গাড়ি। এর নির্মাতা কোনারি জু। 

এই বাহনটিতে আসন আছে দুটি। গাড়িটি প্রায় অর্ধেক পুরোপুরি বেঁকে যেতে পারে পথের প্রয়োজনে।  

মিস্টার জু’র নকশা অনুযায়ী, গাড়িটির সামনে যে হেডলাইটগুলো থাকবে যেগুলো উল্লম্বভাবে, মানে লম্বালম্বিভাবে ঘুরতে অর্থাৎ স্থান পরিবর্তনে সক্ষম। 

যেহেতু হেডলাইটগুলো স্থান পরিবর্তন করতে পারে তাই তারা স্থান পরিবর্তন করে পরিবেশ অনুযায়ী আলো বাড়াতে বা কমাতে সক্ষম, বিশেষ করে কুয়াশাচ্ছন্ন ও অন্ধকার রাতে। এতে গাড়িচালক পাবেন বিশেষ সুবিধা। 

গাড়িটির পেছন দিকে বসানো হয়েছে এর বৈদ্যুতিক মোটর। এছাড়া অতিরিক্ত চাকা রাখার স্থান করা হয়েছে গাড়িটির পেছনের দুই চাকার মাঝখানে। 

তবে দুঃখের বিষয় হলো, গাড়িটি এখনো শুধু পরিকল্পনা ভাবনাতেই রয়েছে। এখনো বাস্তব হয়ে উঠতে পারেনি। 

সূত্র : ডেইলি মেইল।