ঢাকা Friday, 29 March 2024

নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ‌্যাপ

স্টার সংবাদ

প্রকাশিত: 23:08, 16 April 2022

নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ‌্যাপ

হোয়াটসঅ‌্যাপে নানা গ্রুপের ভিড়ে হারিয়ে যায় প্রয়োজনীয় বার্তা। জরুরি কথোপকথন দরকারে খুঁজে পেতে অসুবিধা হয় অনেকেরই। এই সমস‌্যার সমাধানে এবার ‘কমিউনিটি’ ফিচার চালু করছে মেটা।

হোয়াটসঅ্যাপে একই বিষয়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা গ্রুপকে এক জায়গায় আনার প্রক্রিয়া শুরু করেছে সংস্থাটি। ফলে জরুরি গ্রুপের বার্তা খুঁজে পেতে অসুবিধা হবে না। ফেসবুকে নতুন এই পরিষেবার ঘোষণা দিলেন হোয়াটসঅ্যাপের প্রধান সংস্থা মেটার প্রধান মার্ক জুকারবার্গ। ব্যবহারকারীদের আবেদনের কথা মাথায় রেখেই এই ফিচার আনা হচ্ছে বলে জানান তিনি।

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র জানিয়েছেন, কমিউনিটি হবে গ্রুপগুলির প্রধান। যে কেউ কমিউনিটি তৈরি করতে পারবেন এবং তার সদস্য হওয়ার জন্য একাধিক গ্রুপকে আমন্ত্রণ জানাতে পারবেন। কিন্তু কোনো গ্রুপ কমিউনিটির সদস্য হতে চায় নাকি চায় না, তা ঠিক করার ক্ষমতা থাকবে গ্রুপের অ্যাডমিনের হাতে। আবার কমিউনিটির সদস্য হলেও ব্যবহারকারী সমস্ত গ্রুপের মেসেজ বা বার্তা দেখতে পাবেন না। কমিউনিটিতে থেকেও ব্যবহারকারী যে গ্রুপের সদস‌্য শুধু সেই গ্রুপের বার্তাই দেখতে পারবেন।

এছাড়া আরো নতুন চারটি সুবিধা যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপে। মেটার ঘোষণা অনুযায়ী, হোয়াটসঅ্যাপে এখন ৩২ জনকে একসঙ্গে গ্রুপে রেখে ফোন করা যাবে। এবার থেকে ২ গিগাবাইট পর্যন্ত ফাইল শেয়ার করা যাবে এখানে। ফেসবুকের মতো যে কোনো বার্তায় প্রতিক্রিয়া জানানো যাবে। এছাড়া গ্রুপের যে কোনো বার্তা মুছে দিতে পারবেন অ্যাডমিন।

কমিউনিটি প্রসঙ্গে সংস্থার এক কর্তা জানিয়েছেন, অনেকেই অফিসের কাজ সংক্রান্ত একাধিক হোয়াটসঅ্যাপ গ্রুপে থাকেন। আবার অফিসের লোকের সঙ্গেই কাজের বাইরেও অন‌্য কথার জন‌্য আলাদা গ্রুপে থাকেন। এসব অল্পবিস্তর একই বা একই ধরনের হোয়াটসঅ্যাপ গ্রুপকে এক ছাতার তলায় এনে কমিউনিটি তৈরির সুযোগ দিচ্ছে হোয়াটসঅ‌্যাপ।