ঢাকা রোববার, ২৩ জানুয়ারি ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

বন্ধ হয়ে যাচ্ছে র‌্যাংকিংভিত্তিক ওয়েবসাইট অ্যালেক্সা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০২, ৯ ডিসেম্বর ২০২১

বন্ধ হয়ে যাচ্ছে র‌্যাংকিংভিত্তিক ওয়েবসাইট অ্যালেক্সা

বন্ধ হয়ে যাচ্ছে অ্যানালাইসিসভিত্তিক ওয়েবসাইট অ্যালেক্সা ডটকম। দীর্ঘ ২৫ বছরের পরিষেবাশেষে আগামী বছর সাইটটি বন্ধ হবে বলে অ্যালেক্সা ডটকমের এক নোটিশে জানানো হয়েছে।

ডিজিটাল এই সময়ে অ্যালেক্সা ডটকম এখন সবার কাছেই পরিচিত। ওয়েবসাইটের ট্রাফিকসহ বিভিন্ন বিষয়ে ধারণা দিয়ে থাকে অ্যালেক্সা। এছাড়া বিশ্বের ওয়েবসাইটগুলোর মধ্যে কোন সাইটের র‌্যাংক কত তাও দেখা যায় অ্যালেক্সায়।

অ্যামাজন বুধবার (৮ ডিসেম্বর) এক বিবৃতিতে জানিয়েছে, ২০২২ সালের মে মাসে প্ল্যাটফর্মটি বন্ধ করে দেয়া হবে এবং আর কোনো মাসিক ডেটা প্রকাশ করা হবে না। এমনকি ৮ ডিসেম্বরের পর নতুন করে অ্যালেক্সার সাবস্ক্রিপশন নেয়া যাবে না। তবে যাদের দীর্ঘমেয়াদি সাবস্ক্রিপশন নেয়া আছে তারা আগামী ১ মে পর্যন্ত সুবিধা পাবেন।

অ্যামাজনের পক্ষ থেকে আরও বলা হয়, দুই দশকের বেশি সময় পর ২০২২ সালের ১ মে অবসরে যাচ্ছে অ্যালেক্সা। বিষয়বস্তু গবেষণা, প্রতিযোগিতামূলক বিশ্লেষণে অ্যালেক্সার ওপর আস্থা রাখার জন্য সবাইকে ধন্যবাদও জানিয়েছে অ্যামাজন।

অনলাইন ভিজিবিলিটি ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম সাসের মতে, অ্যালেক্সা ডটকমের অর্গানিক ট্রাফিক বেশ কিছুদিন ধরেই ক্রমাগত হ্রাস পাচ্ছে। এ কারণে কমেছে জনপ্রিয়তাও। প্ল্যাটফর্মের কার্যক্রম বন্ধের পদক্ষেপটি এর জনপ্রিয়তার উল্লেখযোগ্য হ্রাসের কারণেও হতে পারে বলে ধারণা প্রযুক্তি বিশ্লেষকদের।