ঢাকা রোববার, ২৩ জানুয়ারি ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

ওমিক্রন সংক্রমিত দেশ থেকে প্রবাসীদের এখন না ফেরার অনুরোধ

স্টার সংবাদ

প্রকাশিত: ১৬:১০, ১ ডিসেম্বর ২০২১

ওমিক্রন সংক্রমিত দেশ থেকে প্রবাসীদের এখন না ফেরার অনুরোধ

ফাইল ছবি

বিশ্বের যেসব দেশে ওমিক্রন এরই মধ্যে ছড়িয়ে পড়েছে, যেমন আফ্রিকা ও ইউরোপসহ বিশ্বের আরো কিছু দেশ, সেখানে বসবাসরত বাংলাদেশিদের এখন দেশে না আসার অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। 

বুধবার (১ ডিসেম্বর) করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ডা. নাজমুল ইসলাম একথা বলেন। 

তিনি বলেন, প্রবাসী ভাইবোনরা যারা এই সময় দেশে আসতে চান, বিশেষ করে যারা দক্ষিণ আফ্রিকায় আছেন বা ইউরোপের যেসব দেশগুলোতে ওমিক্রনের ভ্যারিয়েন্টটি অধিক সংখ্যায় শনাক্ত হচ্ছে, তাদের প্রতি আমাদের বিনীত অনুরোধ থাকবে, আপনারা ভ্রমণ পরিকল্পনা আপাতত স্থগিত রাখুন। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ভ্রমণ পরিকল্পনা একেবারেই বন্ধ রাখুন। এই কাজটি করলে প্রত্যক্ষ-পরোক্ষভাবে আমাদের দেশে করোনারোধে যে সর্বোচ্চ চেষ্টাটি আছে তা বেগবান হবে।
 
নাজমুল ইসলাম বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে ঘোষণা করেছেন, সেটা সম্পর্কে প্রতিনিয়ত আমরা নতুন তথ্য-উপাত্ত পাচ্ছি। এদিকে আমাদের গভীর মনোযোগ আছে এবং সরকার এই পরিস্থিতি মোকাবিলার জন্য সব প্রাক-প্রস্তুতি সম্পন্ন করেছে। আমরা মনে করি, এই মুহূর্তে ভ্রমণ সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। এই সংক্রমণের ঝুঁকি থেকে দেশবাসীকে রক্ষা করার জন্য পরিস্থিতির সঙ্গে মিল রেখে আমাদের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করতে হচ্ছে। বন্দরগুলোতে আমরা সতর্কতা দিয়েছি। কোয়ারেন্টাইনের বিধিনিষেধ শিথিল করা হয়েছিল, সেটি আর শিথিল নেই। কোয়ারেন্টাইনের বিধিনিষেধ আমরা কঠোরভাবে প্রতিপালনের নির্দেশনা দিয়েছি।
 
তিনি আরো বলেন, দক্ষিণ আফ্রিকা থেকে যারা এসেছেন, স্থানীয় প্রশাসনের সহযোগিতা নিয়ে আমরা তাদের সঙ্গে যোগাযোগ করছি, তাদের চিহ্নিত করছি। যাদের পরীক্ষার দরকার তাদের পরীক্ষা করছি। সামগ্রিকভাবে এই মুহূর্ত পর্যন্ত সব পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে আছে, আতঙ্কিত হওয়ার কারণ নেই।