ঢাকা রোববার, ২৩ জানুয়ারি ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

আফ্রিকা থেকে আগতদের খুঁজে বের করতে জেলা প্রশাসকদের নির্দেশনা

স্টার সংবাদ

প্রকাশিত: ১৪:১০, ১ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৪:১৫, ১ ডিসেম্বর ২০২১

আফ্রিকা থেকে আগতদের খুঁজে বের করতে জেলা প্রশাসকদের নির্দেশনা

আফ্রিকা থেকে গত এক মাসে যারা দেশে এসেছেন তাদের খুঁজে বের করতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে। মঙ্গলবার (১ ডিসেম্বর) দুপুরে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভাশেষে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা তো কাউকে জেলে ঢোকাতে চাচ্ছি না। যারা এসেছে তাদের এবং তারা যাদের সঙ্গে মেলোমেশা করেছে শুধু তাদের পরীক্ষা করাতে চেয়েছি। তাদের মঙ্গলের জন্য আমরা তাদের খুঁজছি। জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়েছে তারা যেন এই ব্যক্তিদের খুঁজে বের করেন।

এখনো টেস্ট করতে না পারার সমস্যা দেখা গেছে, এর আগেও ভুল তথ্য দেয়ায় তাদের বাড়ি গিয়ে পাওয়া যায়নি - একই ঘটনার পুনরাবৃত্তি এবারো হয়েছে, তাতে কারো গাফিলতি আছে কি না জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ বিষয়ে আমরা গাফিলতির কথা বলতে চাই না। কারণ ওমিক্রনের বিষয়টি জানা গেছে মাত্র অল্প সময়ে। যারা আসছে তারা হয়তো পড়ে জেনেছে। যারা এসেছে তারা বিমানবন্দরে তাদের ভুল তথ্য দিয়েছে। এক্ষেত্রে আমি মনে করি, দেশের ও পরিবারের প্রতি যাদের দায়িত্ববোধ রয়েছে তারা এ ধরনের কাজ করতে পারে না। আমরা আশা করি আগামীতে যেন এ ধরনের ঘটনা না ঘটে।

জাহিদ মালেক বলেন, বাংলাদেশে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আছে। গতকাল একজনের মৃত্যু হয়েছে। মৃত্যু কমার একটি কারণ হলো, ভালো চিকিৎসা, দক্ষ ডাক্টার-নার্স এবং টিকা দেয়াও আর একটি কারণ। দেশে ৫০ শতাংশ টিকা দেয়া হয় গেছে। সবাই উৎসাহী হয়ে টিকা নিতে এলে করোনা নির্মূল করা সম্ভব হবে।

তিনি বলেন, কয়েকদিন দেখলাম রাস্তায় প্রতিবাদ সভা হয়েছে শিক্ষার্থীদের, তাদের প্রতি আমাদের সহানুভূতি। তবে শিক্ষার্থীসহ সবাইকে অনুরোধ করবো, সমস্যার সমাধান করুন। যেন শিক্ষার্থীরা নিরাপদে থাকে।