ঢাকা Friday, 19 April 2024

ওমিক্রন : দেশের সব প্রবেশপথে নিরাপত্তা জোরদার

স্টার সংবাদ

প্রকাশিত: 22:56, 28 November 2021

ওমিক্রন : দেশের সব প্রবেশপথে নিরাপত্তা জোরদার

ফাইল ছবি

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে দেশের সব বন্দরে সতর্ক বার্তা পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের কয়েকটি দেশে নতুন এই কোডিভ-১৯ ভাইরাসের ধরনটি শনাক্ত হয়েছে।  

ওমিক্রনের বিষয়টি উল্লেখ করে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ড. মো. নাজমুল ইসলাম জানান, এরই মধ্যে বন্দরগুলোয় নিরাপত্তা জোরদার করার জন্য বলা হয়েছে। 

রোববার (২৮ নভেম্বর) করোনাবিষয়ক স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত ব্রিফিংয়ে তিনি একথা বলেন। 

অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, নতুন এই ভ্যারিয়েন্ট প্রতিরোধে ‘সব ধরনের প্রস্তুতি’ নিচ্ছে স্বাস্থ্য বিভাগ।

তিনি বলেন,  দক্ষিণ আফ্রিকায় পাওয়া এ ভ্যারিয়েন্টকে এরই মধ্যে ভ্যারিয়েন্ট অব কনসার্ন (উদ্বেগজনক) হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের বিভিন্ন দেশ এ বিষয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা নিচ্ছে। আমরাও পোর্ট অব এন্ট্রিগুলোয় সতর্কবার্তা দিয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলছি।

অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, আমাদের জাতীয় কারিগরি পরামর্শক কমিটি বিভিন্ন পর্যায়ে পাওয়া তথ্যগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন। তারা সভা করছেন। সেই সভা থেকে দেশের মানুষকে নিরাপত্তা দিতে যেসব কাজ করা দরকার তা হাতে নিতে যাচ্ছি।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক আরো বলেন, গত ৩০ দিনে দেশে করোনা শনাক্তের নিম্নহার দেখা গেছে। এ হার ২ শতাংশের নিচে থেকেছে; কিন্তু এ পরিস্থিতিতে আমাদের আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই। মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই।

উল্লেখ্য, গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। দক্ষিণ আফ্রিকা ছাড়াও বতসোয়ানা, ইসরায়েল, হংকং, বেলজিয়াম, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, জার্মানি ও ইতালিতেও নতুন এ ভ্যারিয়েন্টটির সন্ধান মিলেছে। ডব্লিউএইচও করোনার নতুন ভ্যারিয়েন্টের নাম দিয়েছে ‘ওমিক্রন’। এটিকে ‘উদ্বেগজনক’ বলেও আখ্যায়িত করেছে সংস্থাটি। 
ধারণা করা হচ্ছে, করোনার আগের সব ভ্যারিয়েন্টের চেয়ে ওমিক্রন অনেক বেশি সংক্রামক। তবে ওমিক্রন করোনার অন্য ধরনের তুলনায় কম নাকি বেশি মারাত্মক, তা এখনো নিশ্চিত হতে পারেননি বিশেষজ্ঞরা।

এদিকে ড. নাজমুল ইসলাম আজকের ব্রিফিংয়ে দেশের ডেঙ্গু-বিষয়ে প্রসঙ্গে বলেন, ডেঙ্গু পরিস্থিতি সহনীয় আছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালগুলোয় ৫৭ এবং ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ৩০ জন ভর্তি হয়েছেন। এখন সক্রিয় রোগীর সংখ্যা ৪২৮।