ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

ট্রান্সক্যাথেটার এওর্টিকের মাধ্যমে হৃদপিণ্ডের ভাল্ব প্রতিস্থাপন

স্টার সংবাদ

প্রকাশিত: ১৮:৪৯, ২১ নভেম্বর ২০২১

ট্রান্সক্যাথেটার এওর্টিকের মাধ্যমে হৃদপিণ্ডের ভাল্ব প্রতিস্থাপন

দেশে তৃতীয়বারের মতো ট্রান্সক্যাথেটার এওর্টিক ভাল্ব রিপ্লেসমেন্ট পদ্ধতিতে হৃদপিণ্ডের ভাল্ব প্রতিস্থাপন করা হয়েছে। রোববার (২১ নভেম্বর) এভারকেয়ার হাসপাতাল কর্তৃপক্ষ এ বিষয়টি জানিয়েছেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, কাজী মো. আব্দুর রউফ (৭২) কিডনি, ফুসফুসসহ বার্ধক্যজনিত নানা রোগ নিয়ে এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন। পরে দেখা যায় তার হৃদপিণ্ডের একটি ভাল্ব নষ্ট হয়ে গেছে। তখন চিকিৎসক অধ্যাপক ডা. মো. শাহাবউদ্দিন তালুকদার রোগীর শারীরিক অবস্থা বিবেচনা করে তাকে ট্রান্সক্যাথেটার এওর্টিক ভাল্ব রিপ্লেসমেন্ট পদ্ধতির মাধ্যমে ভাল্ব প্রতিস্থাপনের পরামর্শ দেন। এরপর সফলভাবে ভাল্ব প্রতিস্থাপন সম্পন্ন করে এভারকেয়ার হাসপাতাল। বর্তমানে আব্দুর রউফ সুস্থ আছেন।

এভারকেয়ার হাসপাতাল ঢাকার ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট অধ্যাপক ডা. মো. শাহাবউদ্দিন তালুকদার বলেন, মানুষের হৃদপিণ্ডে চারটি চেম্বার থাকে এবং প্রতি চেম্বারে দুটি করে ভাল্ব থাকে। তাদের মধ্যে এওর্টিক ভাল্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এর মাধ্যমে শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গসহ অন্যান্য সকল অঙ্গে অক্সিজেনেটেড রক্ত সরবরাহ হয়ে থাকে। তবে কিছু কারণে ভাল্বটি সরু হয়ে যায় এবং শরীরের স্বাভাবিক রক্ত সঞ্চালন বাধাগ্রস্ত হয়। ফলে মানবদেহে নানা সমস্যা ও জটিলতা সৃষ্টি করে।

তিনি বলেন, সাধারণত এওর্টিক ভাল্ব স্টেনোসিস ওপেন হার্ট সার্জারির মাধ্যমে চিকিৎসা করা হলেও তা বয়স্ক রোগীদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই সার্জারির বিকল্প হিসেবে ট্রান্সক্যাথেটার এওর্টিক ভাল্ব রিপ্লেসমেন্ট পদ্ধতি ব্যবহার করা হয়। বিশ্বের উন্নত দেশগুলোতে এই পদ্ধতি অহরহ ব্যবহৃত হলেও বাংলাদেশে এটি নতুন। এভারকেয়ার হাসপাতালে আমরা এই পদ্ধতি ব্যবহার করে রোগীর ভাল্ব প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন করতে সক্ষম হয়েছি।

চিকিৎসা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে রোগী কাজী মো. আব্দুর রউফ বলেন, অভিনব এই পদ্ধতিতে আমার চিকিৎসা সফলভাবে সম্পন্ন করায় সকলকে অসংখ্য ধন্যবাদ। আমি এখন অনেকটাই সুস্থ আছি।