ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

চলতি সপ্তাহেই শিশু-কিশোরদের করোনার টিকা দেয়া শুরু

স্টার সংবাদ

প্রকাশিত: ১৬:৪৪, ১২ অক্টোবর ২০২১

চলতি সপ্তাহেই শিশু-কিশোরদের করোনার টিকা দেয়া শুরু

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম। ছবি : সংগৃহীত

দেশে ১২ থেকে ১৭ বছর বয়সীদের করোনা ভাইরাসের টিকা দেয়ার কাজ চলতি সপ্তাহেই শুরু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

মঙ্গলবার (১২ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরে স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের এক অনুষ্ঠানশেষে তিনি বলেন, শিশুদের দেয়া হবে ফাইজার-বায়োএনটেকের টিকা। তবে ফাইজারের টিকার সংরক্ষণ জটিল হওয়ায় আপাতত জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে ২১টি কেন্দ্রে শিশুদের টিকা দেয়া হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, চলতি সপ্তাহের মধ্যে আমরা শিশু-কিশোরদের টিকা দেয়া শুরু করব। কোন কেন্দ্রে কখন শুরু করব তা এখনই বলছি না, পরে জানানো হবে।

শিক্ষার্থীদের নিবন্ধন কীভাবে হবে জানতে চাইলে তিনি বলেন, প্রথমে স্কুলের কাছ থেকে তালিকা এনে তাদের তথ্য সুরক্ষা ওয়েবসাইটে যুক্ত করা হবে। পরে নিবন্ধনের ব্যবস্থা করা হবে। শিশুদের টিকা কেন্দ্র আলাদা হবে।

রোববার মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জনস মিলনায়তনে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, সম্প্রতি সুইজারল্যান্ড সফরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক এবং গ্যাভির প্রতিনিধির সঙ্গে তার কথা হয়েছে। শিশুদের টিকা দেয়ার ব্যাপারে তারা সায় দিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী সেদিন আরো বলেন, সরকারের হাতে এখন ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা রয়েছে, এছাড়া আরো ৭০ লাখ ডোজ টিকার প্রতিশ্রুতি পাওয়া গেছে।

তিনি বলেন, ফাইজারের সব টিকাই আমরা স্কুলের ছেলেমেয়েদের দেব। প্রথমে অর্ধেক টিকা দেয়া হবে। বাকি অর্ধেক টিকা আমরা রেখে দেব শিশুদের দ্বিতীয় ডোজ দেয়ার জন্য। আমরা প্রোগ্রাম তৈরি করছি, দুয়েক দিনের মধ্যেই দেখবেন কাজকর্ম শুরু হয়ে গেছে।