ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

ভারত থেকে অক্টোবরে আসতে পারে অ্যাস্ট্রাজেনেকার টিকা

স্টার সংবাদ

প্রকাশিত: ১৯:২১, ১৩ সেপ্টেম্বর ২০২১

ভারত থেকে অক্টোবরে আসতে পারে অ্যাস্ট্রাজেনেকার টিকা

ফাইল ছবি

চুক্তি অনুসারে ভারত থেকে কবে নাগাদ টিকা আসতে পারে - সোমবার (১৩ সেপ্টেম্বর) সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেছেন, চুক্তি অনুযায়ী ভারত থেকে অক্টোবর মাসে অ্যাস্ট্রাজেনেকার টিকা আসতে পারে।

সোমবার বিকেলে রাজধানীর তেজগাঁও কেন্দ্রীয় ঔষধাগার প্রাঙ্গণে ভারত সরকারের পাঠানো উপহার অ্যাম্বুলেন্স বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

এ সময় সেখানে উপস্থিত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক অটুট থাকবে।

দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজ (সোমবার) সাড়ে ৭ শতাংশ সংক্রমণের হার। সারাবিশ্বেই করোনা সংক্রমণের হার কমে এসেছে। সরকারপ্রধান করোনার বিষয়ে সবসময় খোঁজখবর রেখেছেন। হাইফ্লো ক্যানুলা দুই হাজারটি এসেছে।

তিনি আরো বলেন, ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। এর জন্য আলাদা হাসপাতাল ছেড়ে দিতে হয়েছে। স্বাস্থ্যের বিভিন্ন নিয়োগ কার্যক্রম চলছে। মানুষের কল্যাণে অনেক ডাক্তার নিয়োগ দেয়া হয়েছে। করোনা নিয়ন্ত্রণে এসেছে বলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। সবার সহযোগিতায় করোনা নিয়ন্ত্রণে সক্ষম বাংলাদেশ।

বিমানবন্দরে পিসিআর ল্যাব বসানোর অগ্রগতি সম্পর্কে জাহিদ মালেক বলেন, এ ব্যাপারে সার্বিক সহযোগিতা করা হবে।

সোমবার বিকেলে ভারতের দেয়া ৪১টি অ্যাম্বুলেন্স বিতরণ করা হয়। আরো ৬৮টি অ্যাম্বুলেন্স প্রদানের আশ্বাস দিয়েছে প্রতিবেশী দেশটি। লাইন ডাইরেক্টরের পক্ষ থেকে ২১টি অ্যাম্বুলেন্স কেনা হয়েছে এবং উপজেলা হেলথ কেয়ারের মাধ্যমে বিতরণ করা হচ্ছে ৬০টি অ্যাম্বুলেন্স।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাশার খুরশিদ আলম।