ঢাকা Wednesday, 24 July 2024

করোনায় আবারো একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯৭

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: 18:34, 6 June 2023

আপডেট: 18:48, 6 June 2023

করোনায় আবারো একজনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯৭

ফাইল ছবি

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় আবারো একজনের মৃত্যু হয়েছে। একই সময় ভাইরাসটি শনাক্ত হয়েছে ১৯৭ জনের দেহে।

মঙ্গলবার (৬ জুন) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এরআগে সোমবার করোনায় দুজনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ৬৬ দিন পর গত শুক্রবার দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছিলো।

নতুন মৃত্যুর ফলে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ৪৫১ জনে। অপরদিকে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৯ হাজার ৯১১ জনে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, মৃত একজন নারী। তার বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। তিনি খুলনায় অবস্থান করছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার (৫ জুন) সকাল ৮টা থেকে মঙ্গলবার (৬ জুন) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ লাখ ৬ হাজার ৪৩৭ জন।

এসময় ৩০৬৬টি নমুনা সংগ্রহের পর পরীক্ষা করা হয় ৩০৬৫টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৬ দশমিক ৪৩ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ২২ শতাংশ।

দেশে কয়েক সপ্তাহ ধরে করোনা শনাক্তের হার বাড়ছে। গত ২২ থেকে ২৮ মে এক সপ্তাহে করোনা শনাক্তের হার এর আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ১৩৩ শতাংশ। এ সপ্তাহে ৩৪৫ জনের করোনা শনাক্ত হয়। সর্বশেষ ২৯ মে থেকে ৪ জুন এই এক সপ্তাহে করোনা শনাক্তের হার বেড়েছে ৯৩ দশমিক ৬ শতাংশ। এ সময় করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৬৬৮।

২০২০ সালের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের ঘোষণা দেয় সরকার। আর করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ওই মাসের ১৮ তারিখে। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন দেশে সর্বাধিক ২৬৪ জন করে মারা যান। তিন বছর পর গত মাসে করোনাভাইরাসের কারণে জারি করা বৈশ্বিক জরুরি অবস্থা প্রত্যাহার করার ঘোষণা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।