ঢাকা Thursday, 25 April 2024

দেশে করোনায় দুই নারীর মৃত্যু, নতুন শনাক্ত ৭৫

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: 18:13, 5 June 2023

আপডেট: 18:17, 5 June 2023

দেশে করোনায় দুই নারীর মৃত্যু, নতুন শনাক্ত ৭৫

ফাইল ছবি

দেশে আবারও করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। সবশেষ গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে দুই নারীর মৃত্যু হয়েছে। তাদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে। মারা যাওয়া দুইজনই ঢাকা বিভাগের বাসিন্দা। এদের একজন সরকারি হাসপাতালে এবং একজন বেসরকারি হাসপাতালে মারা যান। এ নিয়ে দেশে ভাইরাসটিতে মোট মৃত্যু সংখ্যা দাঁড়াল ২৯ হাজার ৪৫০ জনে।

এর আগে দীর্ঘদিন দেশ করোনায় মৃত্যুহীন থাকার পর চলতি বছরের ২৮ মার্চ করোনায় একজনের মৃত্যু হয়। এরপর ২ জুন দুজনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে গত ২৪ ঘন্টায় নতুন করে ৭৫ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। এতে করে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৯ হাজার ৭১৪ জন।

সোমবার (৫ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮৫টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে এক হাজার ২৮৩টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে এক হাজার ২৮৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৫৪ লাখ ৩১ হাজার ৩৭৪টি।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় ৩৮ জন সুস্থ হয়েছে। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছে ২০ লাখ ছয় হাজার ৩৯৫ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৫ দশমিক ৮৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ২২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৮ দশমিক ৩৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৪ শতাংশ।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় কেউ আইসোলেশনে আসেনি এবং আইসোলেশন থেকে কেউ ছাড়পত্র পায়নি। এ পর্যন্ত মোট আইসোলেশনে এসেছে চার লাখ ৫২ হাজার ৩৫৬ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছে চার লাখ ২৩ হাজার ১৪৮ জন। বর্তমানে আইসোলেশনে আছে ২৯ হাজার ২০৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।