ঢাকা Friday, 29 March 2024

ডেঙ্গু বিষয়ে সতর্ক হতে বলল স্বাস্থ্য অধিদপ্তর

স্টার সংবাদ

প্রকাশিত: 19:16, 24 May 2023

ডেঙ্গু বিষয়ে সতর্ক হতে বলল স্বাস্থ্য অধিদপ্তর

চলতি বছর বর্ষা মৌসুম এখনো শুরু হয়নি। কিন্তু এরই মধ্যে অ্যাডিস মশাবাহিত ডেঙ্গুজ্বরের প্রাদুর্ভাব বাড়তে শুরু করেছে। এমন পরিস্থিতিতে দেশবাসীকে সচেতন ও সতর্ক থাকার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। 

বুধবার (২৪ মে) স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এমন সতর্কবার্তার কথা জানান। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলমসহ প্রতিষ্ঠানটির অন্যান্য কর্মকর্তা। 

ডা. নাজমুল বলেন, আমরা দেখতে পাচ্ছি যে ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা (অন্য বছরের এ সময়ের তুলনায়) বেশ কয়েকগুণ বেশি। যদিও আনুষ্ঠানিকভাবে বর্ষা মৌসুম শুরু হয়নি। সেজন্য আমরা মনে করি আগাম সতর্কতা ও প্রস্তুতির প্রয়োজন আছে। সেটি আমরা এরই মধ্যে শুরু করেছি।  

তিনি আরো বলেন, আমরা দেশের মানুষকে বলতে চাই, নিজ নিজ জায়গা থেকে সতর্কতা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার যে বিষয়টি আছে, তা যেন আমরা মেনে চলি। 

ডা. নাজমুল বলেন, আমাদের সঙ্গে ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন … আমরা একসঙ্গে যেহেতু কাজ করি। মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা এই কাজগুলো যদি আরো জোরদার করা যায় তাহলে এই মৌসুমে ডেঙ্গু নিয়ে আমাদের যে ভীতি … গত বছরও আমরা দেখেছি অনেকে আক্রান্ত হয়েছে … অনেকগুলো অনাকাঙ্ক্ষিত মৃত্যু হয়েছে, সেটা আমরা কমিয়ে আনতে পারব। স্বস্তির পরিবেশ তৈরি হবে।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুসারে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৩ মে পর্যন্ত সারাদেশে ১ হাজার ৫৩৩ জন ডেঙ্গুরোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এই সময়ে ডেঙ্গুতে আক্রান্ত ১৩ জন মারা গেছেন। 

অন্যদিকে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ২৩ মে পর্যন্ত দেশের হাসপাতালগুলোয় মাত্র ৩৪ জন ডেঙ্গরোগী ভর্তি হয়েছিলেন। সেই সময়ে ডেঙ্গুতে আক্রান্ত কারো মৃত্যুও হয়নি।