ঢাকা Thursday, 25 April 2024

একদিনে দেশে করোনায় শনাক্ত ১৯

স্টার সংবাদ

প্রকাশিত: 00:04, 26 November 2022

আপডেট: 01:16, 26 November 2022

একদিনে দেশে করোনায় শনাক্ত ১৯

দেশে গত এক দিনে ১৯ জন করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছে, তাদের মধ্যে ঢাকার বাসিন্দা মাত্র একজন। মহামারীর শুরুতে ২০২০ সালের এপ্রিলের পর থেকে গত ৩১ মাসে এমন দিন ঢাকাবাসীর জন্য আর আসেনি।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৩ হাজার ২৪৮টি নমুনা পরীক্ষা করে ১৯ জন নতুন রোগী শনাক্ত হয়। এর মধ্যে ঢাকাতেই ২ হাজার ৫৫৪টি নমুনা পরীক্ষা হয়েছিল। নমুনা পরীক্ষার বিপরীতে দিনে শনাক্তের হার কমে হয়েছে ০ দশমিক ৫৮ শতাংশ। আগের দিন এই হার ০ দশমিক ৬৫ শতাংশ ছিল।

নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ৩৬ হাজার ৪৮৮ জন হয়েছে। টানা চতুর্থ দিনের মত কোভিডে কারও মৃত্যুর খবর না আসায় মৃতের মোট সংখ্যা আগের মতই ২৯ হাজার ৪৩১ জন রয়েছে।

গত ২৪ ঘণ্টায় ৮৭ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৮৫ হাজার ৪১৭ জন।

গত একদিনে শনাক্ত রোগীদের মধ্যে ১০ জনই সিলেট জেলার বাসিন্দা। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া ও জয়পুরহাটে দুইজন করে এবং ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, নওগাঁ ও সিরাজগঞ্জ জেলায় একজন করে নতুন রোগী শনাক্ত হয়েছে।  

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৬ লাখ ২৮ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৬৪ কোটির বেশি।