ঢাকা শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

খোলা স্থানে মলত্যাগে শীর্ষে রংপুর, সর্বনিম্নে বরিশাল

স্টার সংবাদ

প্রকাশিত: ১২:৩৭, ২২ নভেম্বর ২০২২

আপডেট: ১২:৫৩, ২২ নভেম্বর ২০২২

খোলা স্থানে মলত্যাগে শীর্ষে রংপুর, সর্বনিম্নে বরিশাল

দেশে খোলা স্থানে সবচেয়ে বেশি মলত্যাগ করে থাকেন রংপুর বিভাগের মানুষ। অন্যদিকে এই হার সবচেয়ে কম বরিশাল বিভাগে। এই তথ্য উঠে এসেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক প্রতিবেদনে।

এতে বলা হয়েছে, দেশে এখনো শতভাগ নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা গড়ে ওঠেনি। পাকা কিংবা নিরাপদ টয়লেটের অপর্যাপ্ততার কারণে এখনো দেশের ২০ লাখ ৪৪ হাজার মানুষ খোলা স্থানে মলত্যাগ করেন।

প্রতিবেদনটি থেকে জানা যায়, দেশের আট বিভাগের মধ্যে সবচেয়ে বেশি মানুষ খোলা জায়গায় মলত্যাগ করেন রংপুরে এবং সর্বনিম্ন বরিশালে। রংপুর বিভাগের ৭ লাখ ৩৫ হাজার মানুষ এখনো খোলা স্থানে মলত্যাগ করেন এবং বরিশালে এ সংখ্যা ২৭ হাজার। এছাড়া রাজশাহীতে ৩ লাখ ১৭ হাজার, চট্টগ্রামে ২ লাখ ৯৯ হাজার, সিলেটে ২ লাখ ৯৩ হাজার, ময়মনসিংহে ১ লাখ ৯০ হাজার, ঢাকায় ১ লাখ ২৩ হাজার ও খুলনায় ৬০ হাজার মানুষ এখনো খোলা স্থানে মলত্যাগ করেন।

জানা গেছে, ফ্ল্যাশ করে বা পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সংবলিত টয়লেট সুবিধা ব্যবহার করে ৯ কোটি ২৫ লাখ ৫৫ হাজার মানুষ। কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে দেশের ৬৭ লাখ ২২ হাজার মানুষ।

এ বিষয়ে ওয়াটার এইড বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, খোলা জায়গায় মলত্যাগ গত পাঁচ বছরে বাংলাদেশ অনেক কমিয়ে আনতে পেরেছে। বন্যা পরিস্থিতিসহ বিভিন্ন কারণে খোলা জায়গায় মলত্যাগ একেবারে শূন্যে আনা সম্ভব নয়। নিরাপদ স্যানিটেশন পরিচালনা সূচকে বাংলাদেশ পিছিয়ে আছে, যা বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাধা বলে জানান তিনি।

উল্লেখ্য, অপর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থা সম্পর্কে সচেতনতা ও বৈশ্বিক স্যানিটেশন সংকট মোকাবিলায় প্রতিবছর ১৯ নভেম্বর বিশ্ব টয়লেট দিবস পালন করা হয়ে থাকে।