ঢাকা Friday, 19 April 2024

স্বাস্থ্য নিয়ে কাউকে ব্যবসা করতে দেয়া হবে না : স্বাস্থ্যমন্ত্রী

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 23:44, 15 September 2022

স্বাস্থ্য নিয়ে কাউকে ব্যবসা করতে দেয়া হবে না : স্বাস্থ্যমন্ত্রী

জনগণকে স্বাস্থ্যসেবা দেয়ার নামে কেউ কোনো রকম ব্যবসা করতে পারবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। যদি কোনো স্বাস্থ্যসেবামূলক প্রতিষ্ঠান সঠিক নিয়মে সেবা না দেয়, তাহলে তাদের কার্যক্রম পরিচালনা করতে দেয়া হবে না বলেও জানিয়েছেন তিনি। 

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে রাজশাহী সদর হাসপাতাল পরিদর্শন করার সময় গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, জনগণের স্বাস্থ্য নিয়ে কাউকে ব্যবসা করতে দেয়া হবে না। যেকোনো স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, যারা সেবা দিয়ে থাকে, তারা যদি সঠিক নিয়মে সেবা না দেয়, তাহলে আমরা তাদের কাজ করতে দেব না। ইতিমধ্যে প্রায় দুই হাজার হাসপাতাল-ক্লিনিক বন্ধ করা হয়েছে।

কাগজে-কলমে বন্ধ থাকলেও বাস্তবে অনেক বেসরকারি হাসপাতাল-ক্লিনিক চলছে - সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সেটা দেখব। যেগুলো সঠিক যন্ত্রপাতি ও জনবল না থাকার কারণে বন্ধ করা হয়েছে সেগুলো যদি শর্ত পূরণ না করে থাকে, তাহলে তাদের বন্ধ করে রাখা হবে, বন্ধ করে দেয়া হবে। কোনো প্রতিষ্ঠানকে যে কারণে বন্ধ করা হয়েছিল, সেই কারণগুলো যদি আবার শুরু করে, তাহলে বন্ধ করার ব্যবস্থা হবে।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল নিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দ্রুত জনবল সংকট দূর করে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪০ বেডের আইসিইউ চালু করা হবে। ডেন্টাল ইউনিটের পাশাপাশি সদর হাসপাতালে সাধারণ রোগীদের চিকিৎসা ব্যবস্থাও চালু করা হবে।

হাসপাতাল পরিদর্শন শেষে মন্ত্রী রাজশাহী বিভাগের সিভিল সার্জনদের সঙ্গে বৈঠক করেন তিনি।

এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার, রাজশাহী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানীসহ স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।