ঢাকা Thursday, 28 March 2024

দেশে এলো জনসন অ্যান্ড জনসনের টিকা

স্টার সংবাদ

প্রকাশিত: 23:49, 20 January 2022

আপডেট: 23:51, 20 January 2022

দেশে এলো জনসন অ্যান্ড জনসনের টিকা

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, মডার্না, সিনোফার্ম, সিনোভ্যাকের পর এবার দেশে এলো জনসন অ্যান্ড জনসনের কোভিড-১৯ ভ্যাকসিন। 

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান অধ্যাপক ডা. শামসুল হক জানান, জনসনের ৩ লাখ ৩৬ হাজার ডোজ টিকা এসেছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সহায়তা হিসেবে কোভ্যাক্সের মাধ্যমে এই টিকা পেয়েছে বাংলাদেশ। এই টিকা অন্যান্য টিকার মতোই সংরক্ষণ করা যাবে।

জনসনের টিকার বিশেষত্ব হলো, অন্য টিকা যেখানে অন্তত দুই ডোজ নিতে হয়, সেখানে জনসনের টিকা নিতে হয় এক ডোজ। অবশ্য বুস্টার ডোজের জন্য পরে আরেকটি ডোজ নেয়ার প্রয়োজন পড়তে পারে। 

প্রসঙ্গত, গত বছর জুনে জনসনের কোভিড টিকা বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছিল। যুক্তরাষ্ট্রের কোম্পানি জনসন অ্যান্ড জনসনের সহযোগী প্রতিষ্ঠান জেনসেন ফার্মাসিউটিক্যালসের তৈরি এই টিকার ৬৬ শতাংশ কার্যকারিতা পাওয়া গিয়েছিল বিশ্বজুড়ে ব্যাপক পরীক্ষামূলক প্রয়োগে। আর যুক্তরাষ্ট্রের ভেতরে কোভিড-১৯ প্রতিরোধে কার্যকারিতার হার ছিল ৭২ শতাংশ। তবে করোনা ভাইরাসের নতুন ধরনগুলোর বিরুদ্ধে এ টিকার কার্যকারিতা কত সেটা এখনো জানা যায়নি।