ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

আপনি যেভাবে অজান্তেই প্লাস্টিক খাচ্ছেন!

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১২:১৭, ৮ সেপ্টেম্বর ২০২১

আপনি যেভাবে অজান্তেই প্লাস্টিক খাচ্ছেন!

বিভিন্ন পণ্য প্যাকেটজাত করতে ব্যবহার করা হচ্ছে প্লাস্টিক। পৃথিবীর প্রাণ-প্রকৃতি আজ হুমকির মুখে পড়েছে এই প্লাস্টিকের অতিরিক্ত ব্যবহারের কারণে। মানুষের অসচেতনার দরুণ প্লাস্টিক জায়গা করে নিয়েছে সাগর থেকে পাহাড় সর্বত্র।

প্লাস্টিকের সহজলভ্যতার জন্য এটি ব্যবহৃত হচ্ছে আসবাবপত্র থেকে শুরু করে খাবারের প্যাকেট, পানির বোতলেও। আর এভাবে না চাইলেও শরীরের ভেতর প্রবেশ করছে প্লাস্টিক, যা আপনার জন্য অজান্তেই ডেকে আনছে অনেক বড় বড় বিপদ।

অস্ট্রেলিয়ার নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানীদের করা একটি সমীক্ষায় দেখা গেছে, প্রতি সপ্তাহে নানাভাবে একটু একটু করে প্লাস্টিক খেয়ে ফেলছেন সবাই। বেশিরভাগ ক্ষেত্রেই তা পানির বোতলের কারণে শরীরে প্রবেশ করছে। কখনও আবার ফাস্ট ফুডের মধ্য দিয়ে। প্লাস্টিকে জড়ানো খাবার থেকেও শরীরে ঢুকতে পারে প্লাস্টিক। কারও কারও ক্ষেত্রে বিপদের আশঙ্কা কম থাকলেও, প্লাস্টিকের বোতলে পানীয় জল খেলে বা প্লাস্টিকের পাত্রে খাবার খেলে ভবিষ্যতে একাধিক সমস্যা দেখা দিতে পারে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, প্রতিদিন অল্প পরিমাণে প্লাস্টিক শরীরে গেলেও বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তা বের হয়ে যায়। ফলে অযথা আতঙ্কের বিষয় এটি নয়।

কিন্তু প্লাস্টিকের জিনিস অতিরিক্ত ব্যবহারের প্রতি বিশেষভাবে সতর্ক থাকতে বলছেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত প্লাস্টিকের জিনিস ব্যবহারের ফলে, সামান্য পরিমাণ প্লাস্টিক শরীরে গেলেই, আগামী দিনে শ্বাসকষ্টের তীব্র সমস্যায় ভুগতে পারেন। ক্যানসার পর্যন্ত হতে পারে। এমনকি পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যাও দেখা দিতে পারে। তাই রোজকার জীবনধারায় প্লাস্টিকের জিনিস ব্যবহারের প্রতি নিয়ন্ত্রণ আনার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা।