ঢাকা Wednesday, 24 July 2024

অন্যের বউ চুরি করে বিয়ে করাই যাদের রীতি

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 14:55, 5 August 2023

আপডেট: 14:56, 5 August 2023

অন্যের বউ চুরি করে বিয়ে করাই যাদের রীতি

পৃথিবীতে রয়েছে নানা জনজাতি। তাদের সামাজিক রীতি।আফ্রিকার নিজার নামে দেশে বসবাস করা জনজাতি ওদাবে। যাদের একটি রীতি বউ চুরি। এই বউ চুরি এখানে রীতিমত পালন করা হয় উৎসব করে। এ জনজাতিতে কোনও নারী বা পুরুষের প্রথম বিয়েটা হয় বাড়ির বড়দের সিদ্ধান্তে। বিয়ে হয় কেবলমাত্র তুতো ভাই-বোনের (চাচাতো, ফুফাতো, মামাতো, খালাতো ভাই-বোন) মধ্যে। এটাই এখানকার রীতি। সম্পর্কে তুতো ভাইবোন না হলে বিয়ে হবেনা। বড়ারা মেনে নেবেন না। কিন্তু একবার বিয়ে হয়ে গেলে তারপর কিন্তু বউ চুরি যাওয়ার সম্ভাবনা এবং সুযোগ ২টোই থাকে।

এই ওদাবে জনজাতির মধ্যে এই বউ চুরির প্রথা প্রচলিত। তা বলে যখন তখন চুরি করে নিয়ে গেলে হবেনা। এই জনজাতিতে প্রতিবছর একটি উৎসব পালিত হয়। গেরেওল উৎসব নামে ওই উৎসবের সময় অন্যের স্ত্রীকে যদি কোনও পুরুষের পছন্দ হয় তাহলে তিনি তাঁকে চুরি করতে পারেন। কিন্তু চুরি করার সময় ওই নারীর স্বামী জানতে পারলে হবেনা।

স্বামীর নজর এড়িয়ে তাঁর স্ত্রীকে যদি ওই উৎসব চলাকালীন কোনও পুরুষ চুরি করে নিয়ে যেতে পারেন তাহলে সমাজ তাঁকে ওই নারীকে বিয়ে করার অনুমতি দেয়। ওদাবে জনজাতিতে তখন সেই সম্পর্ক বৈধ বলে বিবেচিত হয়।

ফলে যে পুরুষ চাইছেন না তাঁর স্ত্রীকে অন্য কোনও পুরুষ চুরি করে নিয়ে যান, তিনি উৎসবের সময় স্ত্রীকে চোখে চোখে রাখেন। আর যদি ওই নারীকে অন্য কোনও পুরুষের পছন্দ হয় তাহলে তাঁকে তার মধ্যেও চুরি করে নিয়ে যাওয়াটাই চ্যালেঞ্জ।