ঢাকা Friday, 26 April 2024

আহত ময়ুরকে চিকিৎসা, পুলিশের ফায়ারিং গ্রাউন্ডই এখন পিকক ভ্যালি

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 15:01, 2 June 2023

আপডেট: 15:04, 2 June 2023

আহত ময়ুরকে চিকিৎসা, পুলিশের ফায়ারিং গ্রাউন্ডই এখন পিকক ভ্যালি

চারিদিকে ঘুরে বেড়াচ্ছে ময়ুর। জঙ্গলে নয় একেবারে ঘরের সামনে। রাস্তাঘাটে সর্বত্র ময়ুরের বিচরণ। মানুষের সঙ্গে ময়ুরের নিবিড় সম্পর্ক চোখে পড়বে এখানে। অদ্ভুত সুন্দর এমনই একটি গ্রাম রয়েছে পার্শ্ববর্তী দেশ ভারতে।  দেশটির ওড়িশা রাজ্যের কটক শহরের কাছে রয়েছে এই পিকক ভ্যালি।

জানাযায়, ১৯৯৯ সালে সাইক্লোন বিধ্বস্ত ওড়িশায় একটি ময়ুরকে সেবা যত্নকরে সারিয়ে তুলেছিলেন পান্নু বেহরা নামে ওড়িশা পুলিশের এক হোম গার্ড। সম্ভবত ঝড়ের সময় পাশ্ববর্তী চন্দকা অভয়ারণ্য থেকে সে উড়ে এসেছিল ঝড়ের সময়। এরপর তাকে মুক্ত করে দিলেও বেশ কয়েকদিন ওই ময়ূরকে পান্নু দেখতে পায় ওই একই স্থানে। এর মাঝেই বন্ধুত্ব গড়ে ওঠে ওই ময়ূর ও পান্নুর মধ্যে। ভালবেসে পান্নু ওই ময়ূরের নাম রাখেন ‘রাজা’।

নিয়ম করে প্রতিদিন ভোরে ও বিকেলে পান্নু রাজাকে ডাকতেন। রাজা ছাড়াও আরও দুটি ময়ূর পান্নুর ডাকে সারা দিয়ে ওখানে আসা শুরু করে। এভাবে সংখ্যাটা দুই থেকে বেড়ে পাঁচ, দশ হতে থাকল। আর ধীরে ধীরে তৈরি হল পিকক ভ্যালি বা ময়ূর উপত্যকা। এখন এই জায়গায় ময়ূরের সংখ্যা প্রায় দেড়শো।ময়ুরের সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের জন্য আলাদা করে খাবার তৈরি করা এমনকী নিজের বেতনের একটা অংশ দিয়ে ময়ুরদের খাবার তৈরি করতেন তিনি। ওড়িশা পুলিশের ফায়ারিং গ্রাউন্ডই এখন হয়ে উঠে পিকক ভ্যালি।

এর পরেই হোমগার্ড পান্নু বেহেরা পরিচিত হয় ‘দ্য পিকক ম্যান’ নামে। ২০০৭ সালে তৎকালীন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের হাত থেকে পুরষ্কারও নিয়েছেন পান্নু। ২০১৭-এ তিনি মারা যান এবং মৃত্যুশয্যাতেও তাঁর চিন্তা ছিল এই জায়গার ময়ূরদের ভরণপোষণ নিয়ে। যদিও এই দায়িত্ব এখন পালন করেন তাঁর নাতি কাহ্নুচরণ বেহেরা। পিকক ভ্যালিতে ময়ূরদের ভরণপোষণের যাবতীয় দায়িত্ব পালন করে বেহেরা-পরিবার।