ঢাকা Friday, 29 March 2024

শুরু আছে নেই শেষ, রহস্যময় পাহাড়ি নদী ডেভিলস কেটল

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 14:21, 2 June 2023

শুরু আছে নেই শেষ, রহস্যময় পাহাড়ি নদী ডেভিলস কেটল

পৃথিবীর পরতে পরতে লুকিয়ে আছে নানা রহস্য, তা বুঝতে পারা কার্যত অসম্ভব। এমন কিছু রহস্য রয়েছে যার সমাধান বিজ্ঞান আজ পর্যন্ত করতে পারেনি। তেমনই আমেরিকার ‘ডেভিলস কেটল’ নদীতে লুকিয়ে রয়েছে একাধিক রহস্য। অনেকে বলে এই নদী গুহায় গিয়ে মিলিতে হয়েছে। সেখানে এই নদীর এক অন্য রূপ। যা থেকে এর নাম হয়েছে 'দ্য ডেভিলস কেটল'। 

নদীটির উৎপত্তিস্থল জানতে পারা গেলেও এর শেষ কোথায় তা বোঝা যায়নি। সর্বোপরি, এর রূপ অনেকটা ঘূর্ণিঝড়ের মতোই দেখতে। তবে নদীতে যে জল নেই, শুকিয়ে তা শেষ হয়ে গিয়েছে একেবারেই তা নয়। বরং অত্যন্ত স্রোতস্বিনী নদীটি। 

এই নদীটি মার্কিন যুক্তরাষ্ট্রের লেক সুপিরিয়রের উত্তর তীরে মিনেসোটার জাজ সিআর ম্যাগনি স্টেট পার্কে জলপ্রপাতের আকারে পড়েছে। যদিও সেখানে পড়া সমস্ত জল একটি ছোট গর্তে শোষিত হয়, যা একটি গুহার মতো। সেখানে এটি যেন সাইক্লোন। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল এই নদীটি অত্যন্ত আঁকাবাঁকা। সরু পাথরের পথ বেয়ে নিচের দিকে পড়ে এই গর্তে প্রবেশ করে। আর সেখানে পৌঁছে যেন নদীটি রুদ্রমূর্তি ধারণ করে। 

কীভাবে বিলীন হয়েছে এই নদী তা বিজ্ঞানীদের কাছে আজও রহস্যই রয়ে গিয়েছে। এই নদীর জল কোথায় যায় তার রহস্য উদঘাটন করতে, বিজ্ঞানীরা পিং-পং বল, রঞ্জক উপাদান সব এই ডেভিলস আই-তে রেখে বোঝার চেষ্টা করেন। কিন্তু উত্তর আজও অধরাই থেকে গিয়েছে। 

স্থানীয় ব্যক্তিরা এই গুহাটিকে 'ডেভিলস কেটল' হিসেবেই ডাকে।  বহু শতাব্দী আগে যখন বিজ্ঞানের এত উন্নতি হয়নি, তখন থেকেই মানুষ কোনও ভাল কিংবা খারাপ বিষয়কে ঈশ্বর এবং শয়তানের সঙ্গে যুক্ত করা হত। মনে করা হত, এই গুহাই নদীর সব জল শুষে নিচ্ছে। তাই একে শয়তানের কেটলি বলা হয়। যা কখন ও পূরণ হয় না।