ঢাকা Thursday, 18 April 2024

অলৌকিক মনে হলেও সত্যি, দিনে মাত্র ২ ঘণ্টার জন্য জেগে ওঠে এই রাস্তা!

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 13:55, 2 June 2023

আপডেট: 13:57, 2 June 2023

অলৌকিক মনে হলেও সত্যি, দিনে মাত্র ২ ঘণ্টার জন্য জেগে ওঠে এই রাস্তা!

ঘটনাটি অলৌকিক মনে হলেও ভৌগলিকভাবে এই তথ্য সম্পূর্ণ সত্য। পৃথিবীতে এমনই একটি রাস্তা রয়েছে যা সারাদিনে মাত্র ২ ঘণ্টার জন্য দেখা যায়। ফ্রান্সের আটলান্টিক উপকূলে অবস্থিত ৪.৫ কিলোমিটার দীর্ঘ এই রাস্তাটি প্যাসেজ ডু গোইস নামে পরিচিত।  ফরাসি ভাষায়, গোইস মানে 'ভেজা জুতো' নিয়ে রাস্তা পারাপার করা। ফ্রান্সের আটলান্টিক উপকূলে ভেন্ডিতে বেউভোয়ার-সুর-মের এবং নোইরমাউটিয়ের দ্বীপের মধ্যে একটি পথ।

রাস্তাটি দিনে ২ ঘণ্টা দেখা যায়। বাকি সময় এটি জোয়ারের কারণে জলে ডুবে থাকে। ফলে সমুদ্রের অতলে থাকায় রাস্তাটি আর দেখা যায় না। এই বিষয়টি নিয়ে রহস্যও কম নয়। এই রাস্তাটি যথেষ্ট বিপজ্জনকও। একাধিক ভয়ঙ্কর বিপদ ঘটেছে এই রাস্তায়। 

এই রাস্তাটি ১৭০১ সালে মানচিত্রে প্রথম স্থান পেয়েছিল। এই রাস্তা পার হওয়া খুবই বিপজ্জনক। দিনে দু'বার ১ বা ২ ঘন্টা জলের ওপরে থাকার পরে, হঠাৎ রাস্তার জলের স্তর দু'দিক থেকে বাড়তে শুরু করে। তখন এর গভীরতা ১.৩ মিটার থেকে ৪ মিটার পর্যন্ত পরিবর্তিত হয়।

প্রতিবছর এ রাস্তায় বহু মানুষ দুর্ঘটনার শিকার হন। আগে এখানে শুধু নৌকায় করে মানুষ আসতেন। পরবর্তীতে বোর্নিউফ উপসাগরে পলি জমতে শুরু করে। ধীরে ধীরে সেখানে পাকা রাস্তা তৈরি করা হয়। 

১৮৪০ সালে এখান থেকে গাড়ি ও ঘোড়ার মাধ্যমে মানুষ আসা-যাওয়া শুরু করে। ১৯৮৬ সাল থেকে, এখানে একটি অনন্য রেসও আয়োজন করা হয়। ১৯৯৯ সালে, এই রাস্তাটি ফ্রান্সের বিখ্যাত সাইকেল রেস 'ট্যুর ডি ফ্রান্স'-এর জন্যও ব্যবহৃত হয়েছিল।