ঢাকা Friday, 19 April 2024

ডুবতে চাইলেও ডোবা যায় না যে সাগরে

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 16:02, 28 March 2023

আপডেট: 16:02, 28 March 2023

ডুবতে চাইলেও ডোবা যায় না যে সাগরে

বিশ্বের বিভিন্ন সাগরে প্রতি বছর নৌযান ডুবিতে হাজার হাজার মানুষের মৃত্যুর খবর পাওয়া যায়। তবে পৃথিবীতে এমন এক অদ্ভুত সাগর রয়েছে যেখানে মানুষ চাইলেও ডুবে যেতে পারবেনা। না চাইলেও সাগরটির পানিতে মানুষ  ভাসতেই থাকবে। তাই বলে এমন ভাবার কারণ নেই যে সেটি অগভীর সমুদ্র। জর্ডনে রয়েছে এমন এক সাগর যা ডেড সি বা মৃত সাগর  হিসেবে পরিচিত। এই ডেড সি-তে মানুষ কখনও ডুবতে পারেনা। ভাসতে থাকে।

তবে ম্যাজিক নয়, অবশ্যই এর পিছনে রয়েছে বিজ্ঞান। বিজ্ঞান বলছে, এই ডেড সির পানিতে প্রচুর লবণ রয়েছে। লবণ সব সাগরের পানিতে থাকলেও এই সাগরের পানিতে সেই লবণের মাত্রা অত্যধিক।

হিসাব বলছে ডেড সির পানিতে দ্রবীভূত লবণের পরিমাণ ৩৪ শতাংশ। যা সাগরটির পানিকে অন্য সাগরের পানিতে মত অতটা হাল্কা রাখেনি। পানিকে ভারী করে দিয়েছে। আর তা এতটাই ভারী যে মানুষের দেহ তার চেয়ে হাল্কা। ফলে ভারী পানিতে মানুষের দেহ ডুবে যায়না, বরং ভাসতেই থাকে। এই পানিতে নামলে মানুষের মনে হয় তিনি যেন হাল্কা হয়ে গেছেন। পানি যত গভীর হয় ততই তা বেশি করে অনুভূত হতে থাকে। 

অনেক পর্যটক ডেড সি দেখতে গিয়ে তার পানিতে ভেসে থাকার আনন্দ উপভোগ করেন। যা তাঁদের অন্য আনন্দ দেয়। প্রসঙ্গত ডেড সি-র পানিতে গোসল করা স্বাস্থ্যকরও বলা হয়। যা অনেক চামড়ার সমস্যা দূর করতে পারে।