ঢাকা Friday, 29 March 2024

শহরবাসীর আস্থায় আমৃত্যু শহরের মেয়র ছিল বিড়াল 

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 19:35, 22 March 2023

আপডেট: 19:38, 22 March 2023

শহরবাসীর আস্থায় আমৃত্যু শহরের মেয়র ছিল বিড়াল 

আলাস্কার ছোট্ট শহর টালকিটনা। ক্ষুদ্র শহর বলতে যা বোঝায় ঠিক তাই। তার আয়তনের জন্য এ শহরেরও এক মেয়র প্রয়োজন আছে। তাই শহরের ১ হাজারেরও কম বাসিন্দা ১৯৯৭ সালে স্টাবস নামে একটি বিড়ালকে মেয়রে পদে বসান। এর পর থেকে আমৃত্যু শহরটির সম্মানীয় মেয়র হিসাবে কাটিয়ে গেছে সে।

শুধু মেয়র হিসাবে থাকাই নয়, মেয়র হিসাবে তার কাজেও খুশি ছিলেন শহরবাসী। ফলে তাকে মেয়র পদ থেকে সরানোর কথা কখনও কারও মাথায় আসেনি। মারা না গেলে হয়তো আরও কিছুদিন মেয়র পদে থাকত সে।

কমলা রঙের খুবই মিশুক প্রকৃতির বিড়াল স্টাবস। মেয়র হিসাবে শহরের বাসিন্দা থেকে শহরে হাজির হওয়া মানুষজন, সকলের সঙ্গে প্রতিদিন সে এসে আলাপ জমাত। এটা প্রায় নিজের দায়িত্বে পরিণত করেছিল সে। এমন একটা দিনও বাদ যেত না যেদিন সে রাস্তায় ঘুরে প্রত্যেকের সঙ্গে আলাপ করে বেড়াত না। হতে পারে সে কথা বলতে পারত না। কিন্তু মিশুকে স্বভাবের বেড়ালটি কি বলতে চায় তা বুঝতে কখনও অসুবিধা হয়নি ১ হাজারেরও কম বাসিন্দার শহরের মানুষজনের। যদিও এর আগে এ শহরে কখনওই কোন মেয়র ছিলেননা।

১৯৯৭ সাল থেকে শুরু করে ২০১৭ সাল পর্যন্ত মেয়র স্টাবস ছিল শহরের তথাকথিত প্রধান। ২০১৭ সালে তার মৃত্যুর পর থেকে ফের টালকিটনা শহরটি মেয়র শূন্য হয়ে পড়ে।