ঢাকা রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

যে কারণে বাঁকানো থাকে উড়োজাহাজের ডানা!

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৩, ১০ সেপ্টেম্বর ২০২২

যে কারণে বাঁকানো থাকে উড়োজাহাজের ডানা!

ছবি : ইন্টারনেট

আকাশ পথের যাত্রি হলে আপনি অবশ্যই দেখে থাকবেন- উড়োজাহাজ বা বিমানের ডানা কিছুটা বাঁকানো থাকে। বিশেষ করে ডানার শেষ অংশটা । যাকে বলা হয় উইংলেট। যে স্থানে লোগো ব্র্যান্ডিং করতে দেখা যায়। 

তবে, এমনি এমনি বিমানের ডানার অগ্রভাগ বাঁকানো হয়নি। এর রয়েছে বৈজ্ঞানিক কারণ। এটি আসলে জ্বালানি সাশ্রয়ের এক বড় উপায়।  ডানায় উইংলেট থাকলে একটি বিমানে ৫ শতাংশ পর্যন্ত কম জ্বালানি লাগতে পারে। 

নাসার তথ্য অনুসারে, সাধারণ একটি বোয়িং ৭৩৭ যাত্রীবাহী উড়োজাহাজের জন্য তা বছরে এক লাখ গ্যালন জ্বালানি সাশ্রয় করতে পারে। বিমান সংস্থাগুলোর সম্মিলিত সাশ্রয় দাঁড়াবে বছরে বিলিয়ন ডলারে।

উইংলেট উড়োজাহাজের ডানার ডগায় তৈরি হওয়া প্রাকৃতিক ঘূর্ণিগুলো হ্রাস করে। এটি এতই শক্তিশালী হতে পারে যে খুব বড় বিমান চলে যাওয়ার পর তার বরাবর পেছনে পথে থাকা ছোট বিমানগুলো উল্টে পর্যন্ত যেতে পারে। 

প্রভাবটি এতটাই সুস্পষ্ট যে বিমান আবিষ্কারের অগ্রপথিক হিসেবে পরিচিত রাইট ভাইদের প্রথম ফ্লাইট শেষ হওয়ার আগেই গবেষকরা এটি নিয়ে ভেবেছিলেন। উড়োজাহাজের ডানার নকশায় উইংলেটের ব্যাপক ব্যবহার অবশ্য অনেক সাম্প্রতিক ঘটনা। বিজ্ঞানী ও প্রকৌশলীদের শতাধিক বছরের বেশি সময়ের টানা গবেষণার পর এটি আজ এ জায়গায়। তথ্য: সংগৃহীত।