ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

বিশ্বের ৫ উষ্ণতম স্থান, যেখানে তাপমাত্রা ৭০ ডিগ্রিতে পৌঁছে

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: ১৪:১৬, ২২ মে ২০২২

আপডেট: ১৮:৫৬, ২২ মে ২০২২

বিশ্বের ৫ উষ্ণতম স্থান, যেখানে তাপমাত্রা ৭০ ডিগ্রিতে পৌঁছে

এই গ্রীষ্মের মরসুমে প্রচণ্ড তাপপ্রবাহের মধ্য দিয়ে যাচ্ছে দেশ। আজকাল বিকেলে সূর্যের আলোর প্রকোপ এতটাই বেড়ে যায় যে ঘর থেকে বের হওয়া প্রায় কঠিন হয়ে পড়ে। আপনি কি জানেন যে বিশ্বের কিছু জায়গা আছে যেখানে তাপমাত্রা ৭০ ডিগ্রি ছাড়িয়ে যায়। আসুন জেনে নিই বিশ্বের সবচেয়ে উষ্ণতম ৫টি স্থান সম্পর্কে।

বন্দর-ই মানশাহর, ইরান

২০১৫ সালের জুলাই মাসে, বন্দর-ই-মহাশহরে ৭৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এর আগে এখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫১ ডিগ্রি।


দাশত-ই লুট, ইরান

এই মরুভূমি মালভূমি বিশ্বের উষ্ণতম মালভূমি। ২০০৩ থেকে ৭০০৯ সালের মধ্যে এখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৭০.৭ ডিগ্রি।


ডেথ ভ্যালি, ক্যালিফোর্নিয়া

ডেথ ভ্যালিতে সবচেয়ে উষ্ণ বায়ু তাপমাত্রার রেকর্ড রয়েছে। ১৯১৩ সালের গ্রীষ্মে, এই উপত্যকার তাপমাত্রা ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল, যা স্পষ্টতই প্রাণীজগতের জন্য হুমকি ছিল।


গাদামেস, লিবিয়া

মরুভূমির মাঝখানে অবস্থিত, গাদামেস একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট যা এর আইকনিক মাটির কুঁড়েঘরের জন্য পরিচিত। এখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫৫ ডিগ্রি।


তিরাত জাভি, ইসরাইল

১৯৪২ সালের জুন মাসে তিরাত জাভির ছোট কিবুতের তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। কম গরমের দিনেও এখানকার তাপমাত্রা গড় ৩৭ ডিগ্রি।