ঢাকা শনিবার, ২৮ মে ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

রহস্যময় গ্রাম, যেখানে এক যুগেও জন্ম হয়নি ছেলে শিশুর

আন্তর্জাতিক ডেস্ক 

প্রকাশিত: ১৬:৫২, ১৩ মে ২০২২

আপডেট: ১৮:২৭, ১৩ মে ২০২২

রহস্যময় গ্রাম, যেখানে এক যুগেও জন্ম হয়নি ছেলে শিশুর

বর্তমানে বিজ্ঞানের অনেক অগ্রগতি হয়েছে। অনেক অনেক রহস্যের সমাধান ইতিমধ্যেই হয়েছে বিজ্ঞানের মাধ্যমে। তবে পৃথিবীতে এখনও এমন অনেক রহস্য রয়েছে, যার পেছনের কারণ বিজ্ঞানও ব্যাখ্যা করতে পারে না। আজ আমরা এমন একটি গ্রামের কথা বলছি যার রহস্যের সমাধান বিজ্ঞানও ব্যাখ্যা করতে ব্যর্থ হয়েছে। চেক সীমান্ত থেকে দূরে দক্ষিণ-পশ্চিম পোল্যান্ডের মিজেস্কে ওড্রজিস্কি গ্রামে গত ১২  বছর ধরে একটি ছেলেও জন্মেনি। পরিসংখ্যানে জানা যায় এই ১২ বছর ধরে এই গ্রামে জন্ম নেয়া সকল শিশুই মেয়ে।

২০১৯ সালে শিশুদের অগ্নিনির্বাপনের এক প্রতিযোগিতা চলাকালীন, পোল্যান্ডের মিজেসে ওডরজানস্কির মেয়র, ক্রিস্টিনা জাইকজিয়াক পোলিশের এই ছোট্ট গ্রামে এই অস্বাভাবিক বিষয়টি লক্ষ্য করেন। তিনি দেখেন অনুষ্ঠানে যে শিশুরা তাদের দক্ষতা প্রদর্শন করছে তারা সবাই মেয়ে। তখন তিনি জানতে পারেন যে প্রায় তিন শতাধিক জনসংখ্যার গ্রামটিতে গত বার বছরে একটিও ছেলে শিশুর জন্ম হয়নি। এসময় মেয়র যে পরিবারে প্রথম ছেলে জন্ম নেবে তাদের জন্য নগদ পুরস্কার ঘোষণা দিয়েছেন।

সে সময় তিনি ঘোষণা দেন প্রথম জন্ম নেয়া ছেলে শিশুটির নামে একটি রাস্তার নামকরণ করা হবে। এছাড়াও শিশুটির পরিবার পাবেন উপহার। একই সঙ্গে ছেলেটির নাম অনুসারে একটি ওক গাছ রোপণ করা হবে। কিন্তু আজ পর্যন্ত কেউ এই পুরস্কার পায়নি।

প্রথম প্রথম বিজ্ঞানীরা এটিকে গুজব বললেও অনেক বিজ্ঞানী এসে এখানে গবেষণা করে ঘটনার সত্যতা পান। পরে দেশি ও আন্তর্জাতিক গণ মাধ্যম এ নিয়ে খবর প্রচার করলেও বিজ্ঞানীরা এই রহস্যের সমাধান করতে পারেনি।