ঢাকা Thursday, 28 March 2024

নিয়মিত মেডিটেশন, সুস্থ সফল সুখী জীবন

স্টার সংবাদ প্রতিবেদক

প্রকাশিত: 18:55, 21 May 2021

আপডেট: 18:58, 21 May 2021

নিয়মিত মেডিটেশন, সুস্থ সফল সুখী জীবন

নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ ক্ষোভ দুঃখ হতাশা টেনশন স্ট্রেস বা মানসিক চাপ দূর হয়।

মনের সার্বজনীন ব্যায়াম হচ্ছে মেডিটেশন। যে-কোনো বয়সের মানুষ প্রতিদিনই এটি চর্চা করতে পারেন। মেডিটেশনের নিয়মিত অনুশীলন জাগিয়ে তোলে মানুষের ভেতরের ইতিবাচক সত্ত্বাকে, শুভ শক্তিকে।

দেহের ব্যায়াম যে জরুরি সেটা নিয়ে এখন আর কারো কোনো দ্বিমত নেই। কিন্তু মনের ব্যায়ামও যে খুব জরুরি, সেটা কয়জন স্বীকার করি? অথচ মনকে নিয়মিত কিছু ভালো চর্চার ভেতর না রাখলে মন যে অসুস্থ হয়ে পড়ে এবং তার ফলে শরীরও যে অসুস্থ হয়ে পড়ে সেটা এখন নানা বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত।

নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ ক্ষোভ দুঃখ হতাশা টেনশন স্ট্রেস বা মানসিক চাপ দূর হয়। নেতিবাচকতা থেকে ইতিবাচকতায় বদলে যায় দৃষ্টিভঙ্গি। ফলে মনোদৈহিক নানা রোগ যেমন : আইবিএস, অনিদ্রা, মাইগ্রেন, করোনারি হৃদরোগ, উচ্চ রক্তচাপসহ নানা রকম ব্যথা-বেদনা ইত্যাদি থেকে নিরাময় লাভ করা যায় খুব সহজেই।

মন প্রশান্ত থাকলে, মনে মমতা জাগলে পারিবারিক পেশাগত সামাজিক সম্পর্কগুলোও সুন্দর হয়ে ওঠে। স্ট্রেসমুক্ত থাকা যায় বলে বাড়ে পেশাগত দক্ষতা। শুধু নিয়মিত মেডিটেশন চর্চা করেই একজন মানুষ পেতে পারেন প্রশান্তি  সুস্বাস্থ্য ও সাফল্য। তাই মেডিটেশনকে সর্বস্তরের মানুষের মাঝে ছড়িয়ে দেয়া এখন সময়ের দাবি।

২১ মে বিশ্ব মেডিটেশন দিবস, আসুন, সবাই মিলে উদযাপন করি। একসাথে মেডিটেশন করি। বাংলাদেশ সময় সকাল ৯.৩০ মিনিটে লাখো মানুষের সাথে শামিল হই মেডিটেশনে। নিজে প্রশান্ত হই। সেই প্রশান্তি ছড়িয়ে দেই পরিবারে, সমাজে, দেশে। প্রশান্তি সুস্বাস্থ্য সজীবতায় জাগিয়ে তুলি মনুষ্যত্ব। ছড়িয়ে দেই মানবিকতা।