ঢাকা Friday, 29 March 2024

‘রিকশা গার্ল’ শ্লিঙ্গেল চলচ্চিত্র উৎসবসেরা 

বিনোদন ডেস্ক 

প্রকাশিত: 21:18, 17 October 2021

আপডেট: 21:18, 17 October 2021

‘রিকশা গার্ল’ শ্লিঙ্গেল চলচ্চিত্র উৎসবসেরা 

অমিতাভ রেজার ‘আয়নাবাজি’ সিনেমাটি ব্যাপক সফলতা অর্জন করেছিল। এবার তার দ্বিতীয় সিনেমা ‘রিকশা গার্ল’ও সেরার খাতায় নাম লেখালো। 

জার্মানিতে অনুষ্ঠিত ২৬তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো শনিবার (১৬ অক্টোবর)। এদিন উৎসবসেরা ছবির পুরস্কার (এসএলএম টপ অ্যাওয়ার্ড) জিতে নেয় অমিতাভ রেজার সিনেমা ‘রিকশা গার্ল’।

৯ অক্টোবর থেকে শুরু হওয়া ২৬তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রতিযোগিতায় ছিল ৭৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এবং ১১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। তার মধ্য থেকে উৎসবসেরার পুরস্কার জিতে নেয় বাংলাদেশ-আমেরিকার যৌথ প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল’ সিনেমাটি।

এছাড়া উৎসবে বেলজিয়ামের ছবি ‘স্পেসবয়’-এর জন্য সাড়ে ১২ হাজার ইউরো জিতে নেন পরিচালক অলিভার প্যারক্স।

শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রতিবছর শিশু-কিশোরদের জন্য নির্মিত চলচ্চিত্র থেকে বাছাই করে বিভিন্ন বিভাগে মনোনয়ন দিয়ে থাকে। মনোনীত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে পেশাদার বিচারকমণ্ডলী কর্তৃক নির্বাচিত আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘রিকশা গার্ল’ সর্বোচ্চ পুরস্কার পায়।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিনসের কিশোর সাহিত্য ‘রিকশা গার্ল’ বইটি ২০০৭ সালে নিউইয়র্কে সর্বাধিক বিক্রি হয়েছিল। এই উপন্যাসের ছায়া অবলম্বনে অমিতাভের সিনেমার চিত্রনাট্য লিখেছেন নাফিস আমিন ও শর্বরী জোহরা আহমেদ।

‘রিকশা গার্ল’ সিনেমার প্রযোজক এরিক জে অ্যাডামস, ফরিদুর রেজা সাগর, জিয়াউদ্দিন আদিল, শিহাব আহমেদ সিরাজী, আসাদুজ্জামান সকাল। নির্বাহী প্রযোজক মাইকেল ভ্যানডেওয়ালে।

শিল্পীমনা নারী নাঈমার গল্প ‘রিকশা গার্ল’। কদিন আগেই প্রকাশ পেয়েছে ছবিটির ট্রেলার। 
মূল চরিত্র নাঈমার ভূমিকায় অভিনয় করেছেন নভেরা রহমান। ছবিতে আরো আছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র। একটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ।