ঢাকা Friday, 19 April 2024

এবার স্টার জলসাও সম্প্রচারে

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 20:32, 17 October 2021

এবার স্টার জলসাও সম্প্রচারে

ক্লিনফিড নিয়ে সম্প্রচারে ফিরেছে স্টার জলসাও। বাংলাদেশে জি বাংলার ক্লিনফিড সম্প্রচার শুরুর একদিন পরই বিজ্ঞাপনমুক্ত সম্প্রচার শুরু হয়েছে এদেশে জনপ্রিয় চ্যালেন স্টার জলসা। শনিবার (১৬ অক্টোবর) রাত থেকে চ্যানেলটির সম্প্রচার চলছে।

বিজ্ঞাপনমুক্ত বিদেশি চ্যানেল সম্প্রচারে সরকারের কড়াকড়ির মধ্যে ১ অক্টোবর ক্যাবল অপারেটর ও ডিটিএইচ বাংলাদেশে সব বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়। এর মধ্যে ১৪ দিন বন্ধ থাকার পর ক্লিনফিড চ্যানেল হিসেবে প্রথম সম্প্রচারে আসে জি বাংলা। এর একদিন পরই সম্প্রচারে এলো স্টার জলসা। চ্যানেল দুটি বাংলাদেশের দর্শকদের কাছে বেশ জনপ্রিয়। বিশেষ করে এ দুটি চ্যানেলে প্রচারিত সিরিয়ালগুলো দেখে থাকেন অনেকে।

জি বাংলা বিজ্ঞাপনের সময় চ্যানেলের অন্য অনুষ্ঠানের প্রোমো দেখাচ্ছে। তবে স্টার জলসা প্রোমোও দেখাচ্ছে না। বিজ্ঞাপন বিরতির সময় একটি ঘোষণা দিয়ে রাখছে। সেখানে লেখা রয়েছে, ‘সম্মানিত গ্রাহক, বিজ্ঞাপন বিধিনিষেধের জন্য বিজ্ঞাপন সম্প্রচার বন্ধ রয়েছে। বিজ্ঞাপন বিরতিশেষে শিগগির আমরা মূল অনুষ্ঠানে ফিরে আসছি। আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।’

২০০৬ সালের ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনের ১৯(১৩) ধারায় বলা হয়েছে, ‘বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন সম্প্রচার বা সঞ্চালন করা যাবে না।’

জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসাও
চ্যানেল সম্প্রচার বন্ধের পর পরিবেশকরা বলেছিলেন, বাংলাদেশের বাজার ছোট। এ কারণে ক্লিনফিড চ্যানেলের প্রচার করতে চান না ব্রডকাস্টাররা। আর পরিবেশক বা অপারেটররা বিজ্ঞাপনমুক্ত করে চ্যানেলের সম্প্রচার করবেন - এ সক্ষমতাও তাদের নেই।

এর মধ্যেই বিজ্ঞাপনমুক্ত হয়ে জি বাংলা ও স্টার জলসা সম্প্রচারে আসায় অন্য চ্যানেলগুলো ক্লিনফিডে পাওয়ার বিষয়ে আশাবাদী ক্যাবল অপারেটর ও পরিবেশকরা। 

স্টার জলসার বাংলাদেশে পরিবেশক জাদু ভিশন আর জি বাংলার পরিবেশক মিডিয়া কেয়ার।
তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, জি বাংলা, স্টার জলসাসহ এখন বিবিসি, সিএনএন, আল-জাজিরা এইচডি, ডিডব্লিউ, কেবিএস ওয়ার্ল্ড, এআরআই র‌্যাংগ টিভি, এনএইচকে ওয়ার্ল্ড, সিজিটিএন, রাশিয়া টুডে, ফ্রান্স ২৪, লোটাস, ট্রাভেল এক্সপি এইচডি, আল কুরআন, আল সুন্নাহ, ট্রাভেল এক্সপি ও দূরদর্শন টেলিভিশন বাংলাদেশের দর্শকরা দেখতে পাচ্ছেন। এর সবই ক্লিনফিডে প্রচারিত হচ্ছে।