ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

শাহ আব্দুল করিমের প্রয়াণ দিবস

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৩:১৫, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৭:৩২, ১৪ সেপ্টেম্বর ২০২১

শাহ আব্দুল করিমের প্রয়াণ দিবস

কিংবদন্তি বাউলশিল্পী শাহ আব্দুল করিমের দ্বাদশ মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। ২০০৯ সালের এই দিনে সিলেটে মৃত্যুবরণ করেন এই মহান শিল্পী।

১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাইয়ে জন্ম কিংবদন্তি বাউলশিল্পী শাহ আব্দুল করিমের। ফকির লালন শাহ, দুদ্দু শাহ, পাঞ্জু শাহর গান ও দর্শনে অনুপ্রাণিত হয়ে শৈশব থেকেই গানের সাথে তার পথচলা। দারিদ্রের সঙ্গে লড়াই করেও নিজের শিল্পী সত্তার বিকাশ ঘটিয়েছেন তিনি। জীবিকার তাগিদে কৃষিকাজ করেছেন দীর্ঘদিন। কিন্তু কোনো কিছুই তাঁকে গান সৃষ্টি করা থেকে বিরত রাখতে পারেনি। সব তুচ্ছ করেই তিনি সৃষ্টি করে গেছেন গাড়ি চলে না, বন্দে মায়া লাগাইছে, কুলহারা কলঙ্কিনী, বসন্ত বাতাসে, আগে কী সুন্দর দিন কাটাইতামের মতো অসংখ্য কালজয়ী গান।

দেশের বাউল শিল্পীদের মতে, বাউল গানকে অনন্য উচ্চতায় নেয়ার ক্ষেত্রে মূল কারিগর শাহ আব্দুল করিম। তরুণ শিল্পীদের কাছেও তিনি অনুপ্রেরণার বাতিঘর। 

২০০৯ সালের ১১ সেপ্টেম্বর শুক্রবার দুপুর থেকেই সিলেটের একটি ক্লিনিকে চিকিৎসাধীন ছিলেন আব্দুল করিম। সে সময় তাঁকে লাইফসাপোর্ট দিয়ে বাঁচিয়ে রাখা হয়। তার পরদিনই ১২ সেপ্টেম্বর অগণিত ভক্তকূল ও গানপ্রেমীদের শোকের সাগরে ভাসিয়ে পৃথিবী থেকে বিদায় নেন বাউল সম্রাট শাহ আব্দুল করিম।