ঢাকা Friday, 29 March 2024

জেলে হতে পারে ‘ওয়াকা ওয়াকা’ শাকিরার

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 00:00, 3 August 2021

আপডেট: 00:01, 3 August 2021

জেলে হতে পারে ‘ওয়াকা ওয়াকা’ শাকিরার

‘ওয়াকা ওয়াক’, ‘হিপস ডোন্ট লাই’, ‘লোকা লোকা’ - এমন বহু জনপ্রিয় গানের গায়িকা কলম্বিয়ান পপস্টার শাকিরা। সেই শাকিরাকেই জেলে যেতে হতে পারে কর ফাঁকির মামলায়, তাও আবার স্পেনে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন জানিয়েছে, শাকিরার বিরুদ্ধে ২০১২, ২০১৩ ও ২০১৪ সালে কর ফাঁকির পর্যাপ্ত প্রমাণ আছে স্পেনের আদালতের কাছে। স্পেনের বার্সেলোনার স্থানীয় একটি আদালত এ সংক্রান্ত একটি রুল জারি করেছেন। ২০ জুলাই রুলটি জারি করা হয়।

স্পেনের ওই আদালতের বিচারক মার্কো জেসাস জুবেরিয়াস জানান, ওই তিন বছরে শাকিরা ২০০ দিনের বেশি সময় ধরে স্পেনে থেকেছেন। সে হিসাবে ১৪.৫ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ১৪৬ কোটি টাকার বেশি) কর ফাঁকি দিয়েছেন তিনি।

স্পেনের বিভিন্ন গণমাধ্যম জানায়, এই মামলায় শাকিরা দোষী সাব্যস্ত হলে তাকে জরিমানা গুনতে হতে পারে। এমনকি জেলেও যেতে হতে পারে এই পপতারকাকে।

কর ফাঁকির বিষয়টি নিয়ে বর্তমানে স্পেনের কর সংস্থা আর শাকিরার আইনজীবীর মধ্যে তার ’মূল আবাস’ নিয়ে তর্ক চলছে।

শাকিরার আইনজীবীর দাবি, কলম্বিয়ান পপগায়িকার বাড়ি ছিল বাহামাতে। তবে কেন স্পেনকে কর দিতে হবে?

এদিকে স্পেনের স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, বার্সেলোনাতেও শাকিরার একটি বাড়ি আছে। সেখানে বার্সেলোনা ক্লাবের ডিফেন্ডার জেরার্ড পিকের সঙ্গে থাকছেন শাকিরা। তাদের দুই সন্তানও রয়েছে।

প্রশ্ন উঠেছে, স্পেনের কর আইন অনুযায়ী দেশটিতে কতদিন বসবাস করলে কর দিতে হয় সরকারকে?

মাদ্রিদ ট্যাক্স বিশেষজ্ঞ বিয়েত্রিজ গার্সিয়া সিএনএনকে জানান, স্পেনে যদি কেউ অন্তত ছয় মাস থাকেন, তাহলে ওই বছরে তিনি স্পেনকে কর দিতে বাধ্য।

এদিকে যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দুপক্ষকেই ১০ দিন সময় বেঁধে দিয়েছেন বার্সেলোনা আদালত।