ঢাকা Friday, 26 April 2024

বিটিএসকে পেছনে ফেলে ১-এ অলকা

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 21:11, 30 January 2023

বিটিএসকে পেছনে ফেলে ১-এ অলকা

ইতোমধ্যে হাজারেরও বেশি ছবিতে গান গেয়ে ফেলেছেন তিনি। তার কণ্ঠের জাদুতে মুগ্ধ ছেলে-বুড়ো সবাই। তিনি ভারতীয় কিংবদন্তি সংগীতশিল্পী অলকা ইয়াগনিক। এবার আবারো আলোচনায় উঠে এসেছেন এই গুণী কণ্ঠশিল্পী। 

গিনেস রেকর্ডের তথ্যানুযায়ী, এখনো অন্তর্জাল বা ইন্টারনেট জুড়ে তার গানের আবেদন সবচেয়ে বেশি। এক পরিসংখ্যানে তিনি পেছনে ফেলেছেন হালের জনপ্রিয় ব্যান্ড বিটিএস, ব্ল্যাক পিঙ্ক ও টেলর সুইফটের মতো জনপ্রিয় শিল্পীদের।

গিনেস জানায়, গত বছর ইউটিউবে অলকার গান বেজেছে প্রায় ১ হাজার ৫৩০ কোটি বার! ফলে ২০২২ সালের ‘মোস্ট স্ট্রিমড আর্টিস্ট অন ইউটিউব’ খেতাব পেয়েছেন তিনি। 

অবশ্য এবারই প্রথম নয়, গত তিন বছর ধরেই এই শিরোপা জিতে আসছেন ৫৬ বছর বয়সী এই গায়িকা। 
পরিসংখ্যানমতে, ২০২০ সালে তার গান বেজেছিল ১ হাজার ৬৬০ কোটি বার। ২০২১ সালে সেটা দাঁড়ায় ১ হাজার ৭০০ কোটিতে।

চার দশকের ক্যারিয়ারে জনপ্রিয়তায় কখনো ভাটার টান দেখেননি অলকা। মাত্র ছয় বছর বয়সে সুরের জগতে নাম লেখান তিনি। গান গেয়েছেন অন্তত ১৬টি ভাষায়। তবে এখন গানের সংখ্যা কমে গিয়েছে তার। তার মাঝেই গায়িকার অনুরাগীদের জন্য এলো এমন সুখবর। 

২০২২ সালে বিশ্বব্যাপী বিটিএসের গান বেজেছে প্রায় ৭৯৫ কোটি বার, যা অলকার সাফল্যের তুলনায় প্রায় অর্ধেক। 

এদিকে ২০২২ সালে ইউটিউবের সেরা পাঁচের তালিকায় অলকা ছাড়াও রয়েছেন আরো তিন ভারতীয় শিল্পী। তারা হলেন উদিত নারায়ণ, অরিজিৎ সিং ও কুমার শানু।

চার্টমাস্টারের তথ্য অনুযায়ী, ইউটিউব ব্যবহারকারীদের মধ্যে ২৫ শতাংশই ভারতীয়। অলকার গানের শ্রোতাদের ৮০ শতাংশই ছিলেন ভারতীয়। ভারতের বাইরে তার গান সবচেয়ে বেশি শোনা হয়েছে পাকিস্তানে - ৬৮৩ মিলিয়ন বার।

দুবার জাতীয় পুরস্কার ও সাতবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জেতা এই গায়িকার এখন পর্যন্ত ২০ হাজারের বেশি গান রেকর্ড হয়েছে।