ঢাকা Thursday, 28 March 2024

বাংলাদেশেও মুক্তি পাচ্ছে ‘পাঠান’!

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 18:36, 24 January 2023

বাংলাদেশেও মুক্তি পাচ্ছে ‘পাঠান’!

ছবি: সংগৃহীত

ভারতে চলছে ‘পাঠান উন্মাদনা। এই ছবির মাধ্যমে প্রায় ৪ বছর বড় বড়পর্দায় ফিরছেন শাহরুখ খান। আর তাই এরইমধ্যে ফার্স্ট ডে ফাস্ট শো দেখার জন্য অগ্রিম টিকেট কাটার ধুম লেগেছে। ২৫ জানুয়ারি ভারতসহ অন্যান্য দেশে একযোগে মুক্তি পাবে আলোচনার তুঙ্গে থাকা এই সিনেমা।

এদিকে, বাংলাদেশেও লেগেছে ‘পাঠান-এর উন্মাদনার ঢেউ। এখানকার একটি প্রযোজনা প্রতিষ্ঠান সাফটা চুক্তির বিনিময়ে ছবিটি বাংলাদেশে আমদানি করতে চায়। বিনিময়ে ভারতে রফতাতি করা হবে শাকিব খান-অপু বিশ্বাসের ‘পাঙ্কু জামাই সিনেমাটি। জানা গেছে, এরই মধ্যে সেখানকার ইকো এন্টারটেইনমেন্টের কাছে নাকি রফতানিও করা হয়েছে।

গত বুধবার বাংলাদেশের সিনেমা আমদানিকারক প্রতিষ্ঠানটি এসংক্রান্ত একটি আবেদন করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে। আজ মঙ্গলবার দুপুরে বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের আমদানি-রপ্তানিসংক্রান্ত কমিটি মিটিংয়ে বসবেন। সেই আলোচনায় যদি সবুজ সংকেত আসে তাহলে ২৭ জানুয়ারি এ দেশের মানুষ বড়পর্দায় ‘পাঠান দেখতে পারবেন।

এ প্রসঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র বিভাগের উপসচিব সাইফুল ইসলাম বলেন, বাংলাদেশে ‘পাঠান মুক্তির জন্য আমরা একটি আবেদন পেয়েছি। মঙ্গলবার (আজ) বিকেল ৩টার দিকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের নেতৃত্বে এসংক্রান্ত কমিটির সদস্যরা মিটিংয়ে বসবেন। এরপর সিদ্ধান্ত হবে ছবি আনার বিষয়টি।

অন্যদিকে ‘পাঠান আমদানির আবেদন করা প্রতিষ্ঠানটির কর্ণধার জানিয়েছেন, তিনি সাফটা চুক্তির নীতিমালা মেনেই বলিউড বাদশাহর সিনেমাটি আদমানির আবেদন করেছেন। সরকার তাকে আমদানির অনুমতি দেবেন বলে বিশ্বাস করেন।

সার্ক চুক্তিভুক্ত দেশসমূহের মুক্ত বাণিজ্য চুক্তিকেই সংক্ষেপে এবং ইংরেজিতে সাফটা বলা হয়। ২০০৪ সালের জানুয়ারিতে ইসলামাবাদে সার্ক বা সাফটা চুক্তি স্বাক্ষরিত হয়।