ঢাকা Saturday, 20 April 2024

‘উর্বশীকে’ ভেঙ্গে তোলা হবে সিনেপ্লেক্স ও বাণিজ্যিক ভবন

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: 22:03, 23 September 2022

‘উর্বশীকে’ ভেঙ্গে তোলা হবে সিনেপ্লেক্স ও বাণিজ্যিক ভবন

‘উর্বশী’ হলো সুন্দরী কিংবা অনন্ত যৌবনা অপ্সরা। হ্যাঁ এই সুন্দরী, অনন্ত যৌবনা অপ্সরা হলো দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ৫৯ বছরের পুরনো সিনেমা হল ‘উর্বশী’। ভেঙ্গে ফেলা হবে এই উর্বশীকে। গড়ে তোলা হবে আধুনিক সিনেপ্লেক্সসহ ছয় তলা বাণিজ্যিক ভবন।

দীর্ঘদিন যাবত লোকসানের ফলে দিনাজপুরের ফুলবাড়ীর অন্যতম ঐতিহ্যবাহী প্রেক্ষাগৃহ উর্বশী সিনেমা হল ভেঙে ফেলা হবে। শহরের কেন্দ্রস্থল নিমতলা এলাকায় প্রায় অর্ধশত বছরের পুরনো সিনেমা হলটি ভেঙে সেখানে বাণিজ্যিক ভবন নির্মাণের কাজ শুরু করেবেন মালিকপক্ষ।

জানা যায়, যেখানে এক যুগ আগেও সিনেমা হলের জন্য আলোচিত ছিল ফুলবাড়ীর উর্বশী। সেই সময় ঢাকার সঙ্গে তাল মিলিয়ে অথবা ঢাকার চেয়ে একদিন আগে উর্বশী সিনেমা হলে নতুন ছবি মুক্তি পেত। প্রতিদিন দূর-দূরান্ত থেকে পরিবার-পরিজন নিয়ে মানুষ ছুটে আসত সিনেমা দেখতে। দর্শকদের উপস্থিতিতে লাভজনক হওয়ায় স্থানীয় বিত্তবানদের অন্যতম ব্যবসায়ে পরিণত হয়েছিল সিনেমা হল। অথচ ডিজিটাল জীবনযাত্রা হওয়ায় কালের গর্ভে হারিয়ে যেতে বসেছে বিনোদনের অন্যতম কেন্দ্র এ সিনেমা হল।

স্যাটেলাইট-ইন্টারনেটের মতো উন্নত প্রযুক্তির ছোঁয়ায় দিন দিন হারিয়ে যাচ্ছে সিনেমা হলের প্রয়োজনীয়তা। হারিয়ে যাচ্ছে জনপ্রিয়তা, দেখা মিলছে না দর্শনার্থীদের। আকাশ সংস্কৃতির প্রভাব ও সিনেমার মান নিম্নমুখী হওয়া তথা নিম্নমানের গল্প, কপি-পেস্ট কাহিনী ধীরে ধীরে দর্শকদেরকে করছে হলবিমুখ। 

উর্বশী সিনেমা হলের মালিক ও বাংলাদেশ চলিচিত্র পরদর্শন সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ খুরশিদ আলম মতি বলেন, তার বাবা ১৯৬৩ সালে ফুলবাড়ীর সাবেক চেয়ারম্যান মরহুম নূরুল হুদা এই সিনেমা হলটি চালু করেন।

তিনি বলেন, প্রথম যে স্থানে হলটি ছিল সেখান থেকে ১৯৭৪ সালে ফুলবাড়ী-গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়কে পাশে সিনেমা হলটি নতুন করে নির্মাণ করা হয়। ১২০০ আসনের হলটি ১৯৯৫ সালে যশোরের মনিহার এবং ঢাকার মধুমিতা সিনেমা হলের ডিজাইনার হানিফ সাহেবকে দিয়ে নতুন করে ডিজাইন করা হয়। বাবা মারা যাবার পর থেকে আমি সিনেমা হলটির দায়িত্বে। বর্তমানে সিনেমা হলটি বন্ধ।

তিনি আরও বলেন, এই সিনেমা হলটি ভেঙ্গে মার্কেট করা হবে। নীচে শপিং মল এবং উপরে ফুডকোট, কনভেনশন সেন্টার, উন্নত মানের আবাসিক হোটেলসহ ১৫০ আসনের একটি এবং ১০০ আসনের একটি মোট দুটি সিনেপ্লেক্সের মত করে সিনেমা হল চালু করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ আগের মত ১২০০-১৪০০ আসনের সিনেমা হল করে লাভ নেই। এখন হাতের মুঠোতে মানে মোবাইলে ঘরে বসে দর্শকরা অনেক কিছুই দেখছেন। পূর্বের মত কি দর্শক আর সিনেমা হল মুখি হবেন?

প্রশ্নের জবাবে হলের মালিক ও বাংলাদেশ চলচিত্র পরদর্শন সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ খুরশিদ আলম মতি জানান, নতুন আদলে করলে পূর্বের মত দর্শকের প্রয়োজ নেই। তাছাড়া সিপ্লেক্স দু’টি হবে তো ১০০ এবং ১৫০ আসনের। এই পরিমাণ দর্শক হবে। কারণ দর্শক কমেনি তবে দর্শকের রুচির পরিবর্তন হয়েছে। তাছাড়া ১০০-১৫০ আসনের উন্নত মানের যে সিনেপ্লেক্স করতে যাচ্ছি। সেখানে উন্নত মানের আসন থাকবে। সাউন্ড সিস্টেম থাকবে উন্নত প্রযুক্তির। এছাড়াও উর্বশী সিনেমা হলের অতিতে যেমন নাম ছিল; আগামীতে এমনি ভাবে সিনেপ্লেক্স দু’টি গড়ে তোলা হবে যাতে করে শুধু ফুলবাড়ীর দর্শক না আশ-পাশের উপজেলার দর্শকরা উর্বশী সিনেপ্লেক্সে সিনেমা দেখতে আসে। বর্তমানে এক ছাদের নিচে একাধিক সিনেমা হল বা স্ক্রিন নিয়ে সারাবিশ্বে সিনেমা ব্যবসা চলছে। দর্শকের রুচির যেমন পরিবর্তন হয়েছে আমরাও সেই চেষ্টা করছি যাতে দর্শক আসে।
অনেক পুরানো স্মৃতি জড়িত এই হল ভাঙ্গেতে কষ্ট হবে। কিন্তু দর্শকের কথা ভেবে নতুন আঙ্গিকে নতুন ভাবে প্রযুক্তির ছোঁয়া নিয়ে দ্রুত সময়ের মধ্যেই হাজির হবে দর্শকের প্রিয় উর্বশী সিনেমা হলটি।

প্রসঙ্গত, দিনাজপুর জেলায় অনেক সিনেমা হল লোকসানের বোঝা মাথায় নিয়ে একের পর এক বন্ধ হয়ে গেছে। এতে করে বেকার হয়ে গেছে এ বিভাগের সঙ্গে জড়িত শ্রমিক-কর্মচারীরা। সিনেমা হলগুলো বন্ধ হয়ে সেখানে নতুন করে গড়ে উঠেছে মার্কেট, শপিং মল ও পাইকারি ব্যবসায়ীদের গোডাউন। জেলার ১৩টি উপজেলায় মোট ৩১টি সিনেমা হল ছিলো। এর মধ্যে ফুলবাড়ী উপজেলায় ৩টি সিনেমার হলের মধ্যে মনিমালা নামের সিনেমা হল অনেক আগেই বন্ধ হয়ে গেছে। অবকাশ সিনেমার হল এখনও চালু থাকলেও মাঝে মাঝে এটা বন্ধ থাকে। আর উর্বশী বন্ধ অবস্থায় ভেঙে ফেলা হবে। গড়ে তোলা হলে সিনেপ্লেক্সসহ বাণিজ্যিক কেন্দ্র। এমনি ভাবে দিনাজপুর সদরের বোস্তান সিনেমা হল ভেঙে গড়ে উঠেছে চাল বাজার, লিলি সিনেমা হল ভেঙে গড়ে উঠেছে বাটা বাজার মার্কেট, ফকিরপাড়া জুয়েল সিনেমা হলের স্থলে আবাসিক বাড়ি, বিডিআর সিনেমা হলে ভেঙে গড়ে উঠেছে বিজিবি অডিটোরিয়াম কমিউনিটি সেন্টার, বন্ধ হয়ে গেছে চৌরঙ্গী সিনেমা হল, একমাত্র চালু রয়েছে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত মডার্ন সিনেমা হল। এই সিনেমা হলের অবস্থাও ভাল না। যে কোনো সময় বন্ধও হয়ে যেতে পারে। এছাড়া বীরগঞ্জ উপজেলায় উল্লাস, কাহারোল উপজেলার উষা, বোচাগঞ্জ উপজেলায় আশা, খানসামা উপজেলায় চামেলি, বিরামপুরে অবসর বন্ধ করে করা হয়েছে আবাসিক হোটেল, হাকিমপুর উপজেলায় হিরামতি ও পার্বতীপুর উপজেলায় আশা টকিজ ও মধুমতি সিনেমা হল রয়েছে বন্ধ।